মধ্য-আফ্রিকার দেশ চাদে জঙ্গি গোষ্ঠী বোকো হারামের হামলায় অন্তত ৪০ সৈন্য নিহত হয়েছেন। নাইজেরিয়ার সীমান্ত লাগোয়া চাদের এনগৌবৌয়া শহরের কাছে দেশটির সামরিক বাহিনীর ঘাঁটিতে হামলায় সৈন্যদের প্রাণহানির এই ঘটনা ঘটেছে। সোমবার চাদের সরকার ও স্থানীয় একাধিক সূত্রের বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

স্থানীয় একটি সূত্র এএফপিকে বলেছেন, বোকো হারামের সদস্যরা রোববার গভীর রাতে ২০০ জনেরও বেশি সৈন্যের একটি ঘাঁটিকে লক্ষ্যবস্তু বানিয়েছেন। চাদের প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দেশটির পশ্চিমাঞ্চলের এনগৌবৌয়ার কাছে হামলার এই ঘটনা ঘটে। হামলায় মর্মান্তিকভাবে অন্তত ৪০ সৈন্য নিহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সোমবার সকালের দিকে চাদের প্রেসিডেন্ট মাহামাত ইদ্রিস দেবি ইতনো আক্রান্ত ঘাঁটি পরিদর্শন করেছেন। এ সময় হামলাকারীদের গ্রেপ্তার এবং তাদের আস্তানায় অভিযান চালানোর নির্দেশ দিয়েছেন তিনি।

স্থানীয় সূত্র এএফপিকে বলেছে, স্থানীয় সময় রোববার রাত ১০টার দিকে হামলার ঘটনাটি ঘটেছে। নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র বলেছে, ‘‘বোকো হারামের সদস্যরা সেনা ঘাঁটির নিয়ন্ত্রণ নেওয়ার পর অস্ত্র লুটপাট করেন এবং ভারী অস্ত্রে সজ্জিত সামরিক গাড়ি পুড়িয়ে দেন। পরে সেখান থেকে চলে যান হামলাকারীরা।’’

আফ্রিকার চার দেশের সংযোগস্থলে অবস্থিত মিঠা পানির হ্রদ লেক চাদের আশপাশ ঘিরে গড়ে ওঠা বিশাল জলাধার ও জলাভূমিতে অসংখ্য দ্বীপ রয়েছে। জঙ্গিগোষ্ঠী বোকো হারাম ও তাদের অনুসারী ইসলামিক স্টেট ইন ওয়েস্ট আফ্রিকা আস্তানা হিসেবে ব্যবহার করে এসব দ্বীপকে। যেখান থেকে প্রায়ই ওই অঞ্চলের দেশেগুলোর সেনাবাহিনী ও বেসামরিক লোকজনের ওপর হামলা চালান জঙ্গিরা। 

নাইজেরিয়ায় ২০০৯ সালে বিদ্রোহ শুরু করে জঙ্গিগোষ্ঠী বোকো হারাম। দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলেছেন, বোকো হারামের হামলায় ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত নাইজেরিয়ায় মারা গেছেন ৪০ হাজারের বেশি মানুষ এবং বাস্তুচ্যুত হয়েছেন ২০ লাখের বেশি। বিদ্রোহ শুরু পর ওই অঞ্চলের দেশগুলোতে নিজেদের বিস্তার ঘটিয়েছে বোকো হারাম।

বোকো হারামের হামলায় চাদের সেনাবাহিনী একদিনে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির শিকার হয় ২০০৯ সালের মার্চে। ওই সময় দেশটির বোহোমা উপদ্বীপে বোকো হারামের হামলায় অন্তত ১০০ সৈন্যের প্রাণহানি ঘটে। এই হামলার পর দেশটির বর্তমান প্রেসিডেন্টের বাবা তৎকালীন প্রেসিডেন্ট ইদ্রিস দেবী ইতনো জঙ্গিবিরোধী অভিযান শুরু করেন।

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) তথ্য অনুযায়ী, গত জুনে লেক চাদ প্রদেশে সশস্ত্র গোষ্ঠীগুলোর হামলায় ২ লাখ ২০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

এসএস