ভারতশাসিত জম্মু-কাশ্মিরে ভারতীয় সেনাবাহিনীর গাড়িতে হামলার ঘটনা ঘটেছে। উপত্যকাটির আখনুরে সেনাবাহিনীর একটি গাড়িতে বিচ্ছিন্নতাবাদীদের এই হামলার ঘটনা ঘটে। হতাহতের ঘটনা ঘটেনি বলে তাৎক্ষণিকভাবে দাবি করা হয়েছে।

তবে হামলার পর ভারতীয় সেনাবাহিনী ওই এলাকায় তল্লাশি অভিযান শুরু করেছে। সোমবার (২৮ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, বিচ্ছিন্নতাবাদীরা জম্মু ও কাশ্মিরের আখনুরে সেনাবাহিনীর একটি গাড়ি লক্ষ্য করে হামলা চালায় এবং এসময় তারা একাধিক রাউন্ড গুলিবর্ষণ করে। নিরাপত্তা বাহিনী বর্তমানে ওই এলাকায় ব্যাপক তল্লাশি চালাচ্ছে।

প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, বিচ্ছিন্নতাবাদীরা গুলি চালানোর পর ঘটনাস্থল থেকে পালিয়ে যায় এবং নিরাপত্তা বাহিনী এখন অনুসন্ধান অভিযান চালাচ্ছে।

হোয়াইট নাইট কর্পস এক বিবৃতিতে বলেছে, “সুন্দরবানী সেক্টরের আসানের কাছে বিচ্ছিন্নতাবাদীরা সকালে সেনাবাহিনীর কনভয়ের একটি গাড়ি লক্ষ্য করে গুলি চালায়। সৈন্যদের দ্রুত প্রতিরোধের ফলে হামলা প্রচেষ্টা ব্যর্থ করা হয়েছে। কোনও আহতের ঘটনা ঘটেনি। এলাকাটি ঘিরে রাখা হয়েছে এবং বিচ্ছিন্নতাবাদীদের খোঁজে অনুসন্ধান অভিযান চলছে।”

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, সোমবার সকাল ৭টার দিকে এই হামলার ঘটনা ঘটে। ঘটনার সময় বালতাল এলাকায় তিন বিচ্ছিন্নতাবাদী আচমকাই সেনার গাড়ি লক্ষ্য করে গুলি ছুড়তে শুরু করে। সঙ্গে সঙ্গে সেনাবাহিনী পুরো এলাকা ঘিরে ফেলে। জঙ্গল এলাকায় তল্লাশি চালানো হচ্ছে।

উল্লেখ্য, গত কয়েক দিন ধরেই বিচ্ছিন্নতাবাদীদের হামলার ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছে জম্মু ও কাশ্মিরে। গত ২৪ অক্টোবর বারামুলায় সেনার একটি গাড়িতে বিচ্ছিন্নতাবাদীদের চালানো হামলায় নিহত হন দুই সেনা জওয়ান-সহ দু’জন বেসামরিক কর্মী।

এর আগে গত ২০ অক্টোবর গান্ডেরবাল জেলার শ্রীনগর-লেহ জাতীয় সড়কে একটি নির্মীয়মাণ সুড়ঙ্গের কাছে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় মৃত্যু হয়েছিল ৬ নির্মাণ শ্রমিকের।

এরপর থেকেই জম্মু ও কাশ্মিরের বিভিন্ন এলাকায় জোরকদমে তল্লাশি শুরু করে সেনাবাহিনী। তল্লাশি অভিযানে নামে পুলিশের ‘কাউন্টার-ইন্টেলিজেন্স উইং’। তল্লাশি চলে শ্রীনগর, গান্ডেরবাল, কুলগাম, বদগাম, অনন্তনাগ এবং পুলওয়ামায়।

যদিও গত সপ্তাহে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় দুই জওয়ানসহ মোট ১২ জনের মৃত্যু হয়েছে।

টিএম