গত বছরের ৭ অক্টেবর দখলদার ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। ওই হামলার স্মরণে আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তবে সেখানে তাকে শাসিয়েছেন হামাসের হাতে আটক থাকা জিম্মিদের পরিবারের সদস্যরা।

ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, আজ রোববার এই অনুষ্ঠান হয়। সেখান নেতানিয়াহু কথা বলার সময় চিৎকার শুরু করেন অনেকে। কয়েকজন নেতানিয়াহুকে উদ্দেশ্য করে ‘লজ্জা লজ্জা’ বলেও স্লোগান দিতে থাকেন।

ওই সময় তারা অব্যাহতভাবে স্লোগান দিতে থাকলে নেতানিয়াহু চুপ হয়ে যান। এরপর স্লোগান দেওয়া ব্যক্তিদের বের করে দেওয়া হলে তিনি আবারও তার বক্তব্য দেওয়া শুরু করেন।

হামাসের ওই হামলা পরিকল্পনা ধরতে না পারা এবং পরবর্তীতে চুক্তির মাধ্যমে জিম্মিদের ছাড়িয়ে আনতে না পারায় নেতানিয়াহুর সরকারের উপর বেশিরভাগ ইসরায়েলি ক্ষুব্ধ।

ধারণা করা হয় হামাসের কাছে এখনো অন্তত ৯৭ জন জিম্মি আটক রয়েছে। যাদের মধ্যে ৩০ জন মারা গেছে বলে আশঙ্কা করা হয়। এসব জিম্মির পরিবার দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে, হামাসের সঙ্গে চুক্তি করে যেন তাদের প্রিয়জনদের ফিরিয়ে আনা হয়। কিন্তু নেতানিয়াহু যুদ্ধবিরতি চুক্তি না করে গাজায় যুদ্ধ চালিয়ে যাচ্ছেন।

দখলদার ইসরায়েলের হামলায় গাজায় এখন পর্যন্ত ৪৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে বেশিরভাগই নারী ও শিশু।

সূত্র: টাইমস অব ইসরায়েল

এমটিআই