ইরানের পাশাপাশি নিজেদের অন্যতম প্রতিবেশী সিরিয়াতেও হামলা করেছে ইসরায়েল। এক প্রতিবেদনে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সানা জানিয়েছে, শুক্রবার গভীর রাতে দিকে সিরিয়ার কেন্দ্রীয় এবং দক্ষিণাঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

হামলায় সিরিয়ায় ক্ষয়ক্ষতির কোনো তথ্য অবশ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি। সিরিয়র প্রতিরক্ষা বাহিনীর একজন কর্মকর্তা সানা নিউজকে বলেছেন, শুক্রবার রাত ২ টার পর থেকে সিরিয়াকে লক্ষ্য করে একের পর এক ক্ষেপণাস্ত্র ছুড়েছে আইডিএফ। তবে এয়ার ডিফেন্স সিস্টেম এবং মিসাইল ইনসেপ্টরের মাধ্যমে  লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ধ্বংস করে ফেলা হয়েছে অধিকাংশ ক্ষেপণাস্ত্র।

ইসরায়েলের দখলকৃত সিরিয়ান গোলান হাইটস এবং দক্ষিণ লেবানন থেকে এসব ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা। এসব ক্ষেপণাস্ত্রে এখন পর্যন্ত হতাহত এবং ক্ষয়ক্ষতির কোনো সংবাদ পাওয়া যায়নি বলেও উল্লেখ করেছেন তিনি।

শনিবার ভোররাতের দিকে তেহরান এবং তার চারপাশের এলাকায় হামলা চালিয়েছে ইসরায়েলের বিমান বাহিনী। গত ০১ অক্টোবর ইসরায়েলকে লক্ষ্য করে যে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরানের সামরিক বাহিনী, তার জবাব দিতেই শনিবারের হামলা পরিচালনা করা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের সেনা বাহিনী।

আইডিএফের মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, “এই মুহূর্তে ইরানের সামরিক স্থাপনাগুলোকে লক্ষ্য করে পরিকল্পিত অভিযান শুরু করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।”

তবে ইরানে হামলার ব্যাপারটি নিশ্চিত করলেও সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেন আইডিএফ বা ইসরায়েলের কোনো সরকারি কর্মকর্তা।

সূত্র : আনাদোলু এজেন্সি, রয়টার্স

এসএমডব্লিউ