ছবি : জেরুজালেম পোস্ট

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তারা ইরানের সামরিক ঘাঁটিতে হামলা চালাচ্ছে। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, রাজধানী তেহরানে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, বিশ্বের অন্য যেকোনো সার্বভৌম দেশের মতো ইসরায়েলি রাষ্ট্রেরও জবাব দেওয়ার অধিকার ও কর্তব্য রয়েছে।

আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলছেন, ২০২৩ সালের ৭ অক্টোবর থেকে ইরান সরকার এবং এই অঞ্চলে তার মিত্ররা ক্রমাগত ইসরায়েলের ওপর হামলা চালিয়ে আসছে। আমাদের রক্ষণাত্মক ও আক্রমণাত্মক সামর্থ্য পুরোপুরি সক্রিয়। ইসরায়েল জাতি ও ইসরায়েলের জনগণকে রক্ষার জন্য যা করা দরকার আমরা তাই করব। 

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি

ইরান যা বলছে 
ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, রাজধানী তেহরানে বিকট বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইরানের এক গোয়েন্দা কর্মকর্তা বলেছেন, বিকট বিস্ফোরণের শব্দ ইরানের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় হওয়ার কারণে হয়ে থাকতে পারে।

তবে ইরানের কী ধরনের সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল, তা এখনো পরিষ্কার নয়।

বার্তা সংস্থা এএফপি ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেলের বরাত দিয়ে জানিয়েছে, তেহরানের দুটি বিমানবন্দরে স্বাভাবিক কাজ চলছে।  

হোয়াইট হাউস জানিয়েছে তারা এ হামলার বিষয়ে অবগত।

‘আমরা জানতে পারছি যে ইসরায়েল ইরানের সামরিক লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে, যা ১ অক্টোবর ইসরায়েলে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার জবাবে একটি আত্মরক্ষার পদক্ষেপ,’ মার্কিন যুক্তরাষ্ট্রে বিবিসির সিবিএস নিউজ পার্টনারকে বলেছেন দেশটির জাতীয় নিরাপত্তা কাউন্সিলের একজন মুখপাত্র। 

পাল্টা আক্রমণের সম্ভাবনা ছিল
বিবিসির মধ্যপ্রাচ্য বিষয়ক সম্পাদক সেবাস্তিয়ান উশার বলছেন, এক মাস আগে ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে এ হামলা চালানো হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। ওই হামলায় ইসরায়েলকে লক্ষ্য করে ২০০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছিল ইরান। 

মাসখানেক আগে ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান

ইসরায়েল এক বিবৃতিতে জানিয়েছে, অভিযান অব্যাহত রয়েছে।

ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলছেন, ইরানের আগ্রাসনের জবাব দেওয়ার অধিকার ও কর্তব্য রয়েছে ইসরায়েলের। ইসরায়েল এখন তার আক্রমণাত্মক ও প্রতিরক্ষা সক্ষমতা পুরোপুরি কাজে লাগাচ্ছে। 

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম তেহরানের পশ্চিমাঞ্চলে বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে নিশ্চিত করেছে।

ইরানের রেভল্যুশনারি গার্ডের সঙ্গে ঘনিষ্ঠ একটি বার্তা সংস্থা জানিয়েছে, তেহরানের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কয়েকটি সামরিক অবস্থানে বিমান হামলা চালানো হয়েছে।

তবে হামলার মাত্রা এবং কোন অবস্থানে এ হামলা চালানো হয়েছে তা জানা যায়নি।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনী সিরিয়ার মধ্য ও দক্ষিণাঞ্চলের কয়েকটি সামরিক অবস্থানেও হামলা চালিয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় হামলার সময় সামরিক সদর দপ্তরের অপারেশন সেন্টারে নেতানিয়াহুর একটি ছবি প্রকাশ করেছে।

এনএফ