আফগানিস্তানের নতুন শাসক তালেবান দেশটির অন্তত দশটি প্রদেশে ‘আত্মা আছে’ এমন কিছুর ছবি প্রদর্শন নিষিদ্ধ করেছে। যার অর্থ মানুষ ও প্রাণীর ছবি প্রদর্শনে বাধা আরোপ করেছে তারা।

এরমধ্যে কান্দাহার, তাকহার এবং ময়দান ওয়ার্দাকে রাষ্ট্রায়ত্ত্ব গণমাধ্যমে ছবি প্রচারে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

তালেবান কেন এমন সিদ্ধান্ত নিলো?

তালেবান সরকারের এক মুখপাত্র বলেছেন, ছবি প্রচার ও প্রদর্শনের নিষেধাজ্ঞার নির্দেশনাটি ধীরে ধীরে আরোপ করা হবে। কারণ ‘আইন প্রয়োগের ক্ষেত্রে কোনো জোরজবরদস্তি নেই।’ এরমধ্যে শুধুমাত্র কান্দাহারে এটি বাধ্যবাধকতা করা হয়েছে। যেখানে আগে থেকেই তালেবানের সদস্যদের জীবন্ত কোনো কিছুর ছবি তোলা ও প্রকাশের ক্ষেত্রে কড়াকড়ি দেওয়া হয়েছিল।

তালেবান সরকারের এই কর্মকর্তা দাবি করেছেন, আত্মা আছে এমন কিছুর ছবি তোলা এবং প্রদর্শন শরিয়া বিরোধী। বিষয়টি তারা সাধারণ মানুষকে বোঝানোর চেষ্টা করছেন। আর এ কারণে এমন নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

তিনি বলেছেন, “এই নিষেধাজ্ঞাটি সাধারণ মানুষের জন্য এখন শুধুমাত্র একটি উপদেশ। এই বিষয়গুলো যে সত্যিকার অর্থে শরিয়া বিরোধী সেটি মানুষকে বোঝানোর কাজে আমরা আপাতত মনযোগ দেব।”

এদিকে ছবি প্রদর্শনের নিষেধাজ্ঞার কারণে আফগানিস্তানের সাংবাদিকরা দুশ্চিন্তায় পড়েছেন। যদিও বলা হয়েছে তাদের ওপর আপাতত এমন কোনো নির্দেশনা নেই। কিন্তু পরবর্তীতে আসতে পারে বলে আশঙ্কা তাদের।

সৌদি আরব, ইরানসহ অন্যান্য ইসলামিক দেশগুলোতে ছবি প্রদর্শন নিয়ে এ ধরনের কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। ফলে আফগানিস্তানে তালেবানের দেওয়া এই নির্দেশনাকে অনেকে ‘অদ্ভুদ’ হিসেবেও অভিহিত করছেন।

সূত্র: খামা প্রেস, দ্য উইক

এমটিআই