ভারতীয় সেনা -পুরোনো ছবি

জম্মু ও কাশ্মিরে সশস্ত্র গোষ্ঠীর হামলায় দুই ভারতীয় সেনা ও দুইজন পোর্টার নিহত হয়েছেন। কাশ্মিরের বারামুল্লাহতে বৃহস্পতিবার (২৪ অক্টেবর) এ ঘটনা ঘটে। এছাড়া এই হামলায় আরও তিনজন গুরুতর আহত হয়েছেন।

ভারতীয় সেনাবাহিনী চিনার কর্পস মাইক্রো ব্লগিং সাইট এক্সে জানিয়েছে বারমুল্লায় সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সেনাদের গোলাগুলির ঘটনা ঘটেছে।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, বন্দুকধারীরা প্রথমে সেনাদের একটি গাড়িতে হামলা চালায়। এর কয়েক ঘণ্টা আগে সেখানে এক শ্রমিককে গুলি করে হত্যার ঘটনা ঘটে। পরবর্তীতে ওই শ্রমিকের নাম প্রীতম সিং বলে জানা যায়। তিনি উত্তর প্রদেশের বাসিন্দা।

গত ৭২ ঘণ্টার মধ্যে ভারতীয় সেনাদের গাড়ি লক্ষ্য করে দ্বিতীয়বারের মতো হামলার ঘটনা ঘটেছে।

এর তিনদিন আগে কাশ্মিরে ছয় নির্মাণ শ্রমিক ও এক চিকিৎসককে গুলি করে হত্যা করা হয়। এরমধ্যে দুই হামলাকারী একটি নির্মাণাধীন টানেলের ক্যাম্পে গিয়ে হামলা চালায়। সেখানে শ্রমিকরা থেকে কাজ করেন।

তারা সবাই ভারতের অন্যান্য প্রদেশের বাসিন্দা। তারা মূলত সেখানে অর্থের বিনিময়ে কাজ করতে গিয়েছিলেন। ধারণা করা হচ্ছে কাশ্মিরের স্বাধীনতাপন্থিরা এসব হামলা চালাচ্ছে। যেন ভারতের অন্যান্য রাজ্য থেকে কেউ গিয়ে সেখানে কাজ না করতে পারে।

স্বাধীনতাকামী এসব সশস্ত্র গোষ্ঠীর বিরুদ্ধে প্রায়ই অভিযান চালায় ভারতীয় সেনাবাহিনী। এতে দুই পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে থাকে। কিন্তু তা সত্ত্বেও তাদের কার্যক্রম বন্ধ করতে পারছে না ভারতের সেনাবাহিনী।

সূত্র: এনডিটিভি

এমটিআই