তেফাহতা দক্ষিণ লেবাননের সিডন জেলার একটি গ্রাম (ফাইল ছবি)

লেবাননে একটি বাড়িতে হামলা চালিয়েছে ইসরায়েল। এতে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১১ জনই নারী ও শিশু। গত মঙ্গলবার দেশটির দক্ষিণাঞ্চলীয় সিডন জেলার তেফাহতা গ্রামের একটি বাড়িতে ইসরায়েলের হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত মঙ্গলবার দক্ষিণ লেবাননের একটি বাড়িতে ইসরায়েলি হামলায় ছয় নারী ও পাঁচ শিশুসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন বলে স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন।

সুয়াদ হাম্মুদ বিবিসিকে বলেছেন, নিহতদের মধ্যে স্কুলের সাবেক অধ্যক্ষ আহমেদ এজেদিন এবং তার পরিবারের তিন প্রজন্মের সদস্যরা রয়েছেন, যারা সবাই তেফাহতা গ্রামের একটি তিনতলা ভবনে থাকতেন।

এছাড়া ওই গ্রামের ইমাম শেখ আবদো আবো রাইয়া বর্বর এই হামলার সময় বাড়ির পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় অন্য আরও দুই পথচারীর সাথে নিহত হয়েছেন বলেও জানান তিনি।

ইসরায়েলি সামরিক বাহিনী এখনও এই ঘটনার বিষয়ে মন্তব্য করেনি। তবে তারা বারবার বলেছে, তারা বেসামরিকদের ক্ষতি কমানোর জন্য ব্যবস্থা নিয়ে থাকে। গত চার সপ্তাহ ধরে লেবাননজুড়ে ব্যাপক বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। তাদের দাবি, সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর অপারেটিভস, অবকাঠামো এবং অস্ত্রাগারকে লক্ষ্য করে এই হামলা চলছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় গত মঙ্গলবারের এই হামলায় কতজন নিহত হয়েছে তা জানায়নি। কিন্তু মিসেস হাম্মুদ এবং তেফাহতার সম্প্রদায়ের ফেসবুক অ্যাকাউন্টে মৃতের সংখ্যা ১৯ বলে  জানানো হয়েছে।

ফেসবুক অ্যাকাউন্টে নিহত পাঁচ শিশুর নাম মোহাম্মদ ইয়াসিন, আহমেদ এবং মালাক এজেদিন, সারা ও মোহাম্মদ কিনিয়ার এবং নিহত ছয় নারীর নাম জয়নাব, মালাক, হাদিয়া, ফাদিয়া এবং ফাতিমা ইজেদিন এবং জয়না তালেব বলে জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত ২৩ সেপ্টেম্বর থেকে রাজধানী বৈরুতের পাশাপাশি লেবাননজুড়ে ব্যাপক বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

লেবাননের স্বাস্থ্য কর্তৃপক্ষের মতে, গত বছরের অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় দেশটিতে আড়াই হাজারের বেশি মানুষ নিহত এবং আরও প্রায় ১২ হাজার মানুষ আহত হয়েছেন।

টিএম