হাই প্রেশার পাম্পে ফাটল ও তেল লিক হওয়ার আশঙ্কায় উত্তর আমেরিকায় গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান হোন্ডার সাত লাখ ৮০ হাজার গাড়ি ফেরত নেওয়া হচ্ছে। অটোমোবাইল প্রস্তুতকারী কোম্পানি হোন্ডা মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাসড়ক নিরাপত্তা সংশ্লিষ্ট প্রশাসনকে গাড়িগুলোর তেলের লাইনের লিক থেকে পরবর্তীতে বড় কোনও দুর্ঘটনার আশঙ্কার কথা জানিয়েছে। 

ফেরত নেওয়া গাড়িগুলোর মধ্যে রয়েছে অ্যাকর্ড, সিআর-ভি হাইব্রিড এবং হোন্ডা সিভিক সিরিজের গাড়ি। সবগুলো গাড়িই ২০২৩ ও ২০২৫ মডেলের। ফেরত নেওয়া গাড়িগুলোর মধ্যে সাত লাখ ২০ হাজার যুক্তরাষ্ট্রে ও ৬১ হাজার কানাডায় চলছিল।

যাবতীয় পর্যবেক্ষণ শেষে বিপনণকারী প্রতিষ্ঠান প্রয়োজনে গাড়িগুলোর হাই প্রেশার পাম্প বদলে নতুন করে সংযোজন করে দেবে বলেও জানিয়েছে সংস্থাটি। ইতোমধ্যে এ বিষয়ে হোন্ডা ১৪৫টি বিক্রয়োত্তর সেবার (ওয়ারেন্টি) জন্য আবেদন জমা পড়েছে। তবে এখনও কোনও দুর্ঘটনার খবর পাওয়া যায়নি।  

এক বিবৃতিতে অটোমোবাইল প্রস্তুতকারক প্রতিষ্ঠান হোন্ডা জানায়, চলতি বছর সেপ্টেম্বর মাসে তারা তেল লিক হওয়ার ব্যাপারে নিশ্চিত হয়। তারপর থেকেই ত্রুটিযুক্ত গাড়িগুলোর সরবরাহ বন্ধ করে দেয়া হয়।

এসএস