ভারতের উত্তরপূর্বাঞ্চলীয় দুই রাজ্য ত্রিপুরা ও রাজস্থান থেকে অন্তত ১০ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে দেশটির আইনশৃঙ্খলাবাহিনী। অবৈধভাবে অনুপ্রবেশ এবং জাল নথিপত্র তৈরি করে ভারতে অবস্থানের অভিযোগে বুধবার তাদের গ্রেপ্তার করা হয়েছে।

দেশটির ইংরেজি দৈনিক দ্য স্টেটসম্যানের এক প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাজস্থানের ভাখরোতা এলাকা থেকে ৬ বাংলাদেশি নাগরিককে গ্রেপ্তার করেছে রাজ্য পুলিশ। দেশটিতে অবৈধভাবে বসবাসের অভিযোগের রাজস্থান পুলিশ ওই বাংলাদেশিদের গ্রেপ্তার করেছে।

ভারতের সরকারি সাইবার সেলের সহায়তায় অভিযান চালিয়ে ভাখরোতা থেকে ১২ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ। রাজস্থান পুলিশ বলেছে, তাদের মধ্যে ছয়জনকে গ্রেপ্তার ও বাকি ছয়জন নাবালককে শিশু হোমে পাঠানো হয়েছে।

পুলিশ বলেছে, বাংলাদেশি অনুপ্রবেশকারীদের কাছ থেকে জাল পাসপোর্ট ও অন্যান্য কাগজপত্রও জব্দ করা হয়েছে। এ সময় শহরে বসবাস এবং জাল নথি তৈরিতে সহায়তার অভিযোগে স্থানীয় এক ব্যক্তিকেও গ্রেপ্তার করা হয়। এই ঘটনায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠানো হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

দেশটির অপর সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে নর্থ ইস্ট বলেছে, বুধবার ত্রিপুরার গোমতি জেলার উদয়পুর রেলওয়ে স্টেশন থেকে চার বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ। ত্রিপুরা পুলিশের একজন কর্মকর্তা বলেছেন, বাংলাদেশিদের সহায়তা করার অভিযোগে ভারতীয় এক দালালকেও গ্রেপ্তার করা হয়েছে।

তিনি বলেন, আজ সকালে আমরা চার বাংলাদেশি নাগরিক ও একজন ভারতীয় দালালকে গ্রেপ্তার করেছি। ওড়িশার বাসিন্দা খোকন দেবনাথ নামের ওই দালাল বাংলাদেশি নাগরিকদের অবৈধভাবে সীমান্ত অতিক্রমে সহায়তা করেছেন। আমরা তাদের উদয়পুর রেলওয়ে স্টেশনে আটক করেছি। এ সময় তাদের কাছ থেকে বাংলাদেশি ৭ হাজার ১৮৬ টাকা ও ভারতীয় ৪৪ হাজার রুপি জব্দ করা হয়েছে।

গ্রেপ্তারকৃত বাংলাদেশি নাগরিকরা হলেন, রূপক দেবনাথ, জয়ন্ত দেবনাথ, চন্দন দেবনাথ ও সুশান্ত দেবনাথ। এই বাংলাদেশিরা জীবিকার সন্ধানে ভারতে প্রবেশ করেছেন বলে জানিয়েছে ত্রিপুরা পুলিশ।

সূত্র: দ্য স্টেটসম্যান, ইন্ডিয়া টুডে।

এসএস