আহাজারি করছেন গাজার এক নারী -পুরোনো ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গত এক বছর ধরে ভয়াবহ বর্বরতা চালিয়ে আসছে দখলদার ইসরায়েল। দখলদারদের হামলায় এখন পর্যন্ত এক লাখেরও বেশি মানুষ আহত হয়েছে বলে জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়।

আহতদের মধ্যে অনেকেরই জীবন বাঁচাতে হাত বা পা কেটে ফেলতে হয়েছে। গাজায় এখন এত সংখ্যক মানুষের অঙ্গহানি হয়েছে যে, যত্রতত্র হাত বা পা-বিহীন মানুষ দেখা যায়। আর এই বিষয়টিও এখন সেখানকার মানুষের জন্য সাধারণ ব্যাপারে পরিণত হয়েছে।

তালা হাজরাল্লাহ, ২২ বছর বয়সী এই যুবক গাজার দক্ষিণাঞ্চলের আল-মাওয়াসির বাসিন্দা। তিনি সংবাদমাধ্যম আলজাজিরাকে জানিয়েছেন, গাজায় এখন গুরুতর জখমসহ মানুষকে অহরহ দেখা যায়। যাদের অনেকের কোনো না কোনো অঙ্গ নেই।

তিনি বলেছেন, “আগে যখন কাউকে হাত অথবা পা ছাড়া দেখা যেত বিষয়টি অস্বাভাবিক এবং অন্যরকম ছিল। কিন্তু এখন এটি পুরোপুরি স্বাভাবিক।”

হাজরাল্লাহ জানিয়েছেন, ইসরায়েলি হামলায় যারা আহত হয়েছেন শুধুমাত্র তারাই যে কষ্ট ভোগ করছেন তা নয়। শারীরিকভাবে অসুস্থ এবং রোগাক্রান্ত মানুষও বিনা চিকিৎসায় ধুঁকছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় আজ বৃহস্পতিবার (২৩ অক্টোবর) তাদের সর্বশেষ তথ্যে জানিয়েছে, দখলদার ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত ৪২ হাজার ৭১৮ জন মানুষের মৃত্যু হয়েছে। যদিও মৃতের প্রকৃত সংখ্যা অনেক বেশি বলে ধারণা করা হয়। কারণ হাজার হাজার মানুষ ধ্বংসস্তূপের নিচে আটকে পড়ে আছেন। এছাড়া অনেক মানুষের কোনো খোঁজ খবর নেই।

সূত্র: আলজাজিরা

এমটিআই