বৃহস্পতিবার ও শুক্রবার দেড়শোর বেশি ট্রেন বাতিল করা হয়েছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার শিয়ালদহ ডিভিশনে (প্রতীকী ছবি)

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় দানা। বঙ্গোপসাগরে থাকা এই নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে বুধবারই (২৩ অক্টোবর) ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

এরপর বৃহস্পতিবার রাতে ভারতের ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে এটি আছড়ে পড়বে। আর এরই জেরে পশ্চিমবঙ্গে বাতিল করা হয়েছে দেড় শতাধিক ট্রেন। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার (২২ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইম অব ইন্ডিয়া।

সংবাদমাধ্যম বলছে, বৃহস্পতিবার রাতে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় দানা। আর এই ঘূর্ণিঝড়ের জন্য বৃহস্পতিবার ও শুক্রবার দেড়শোর বেশি ট্রেন বাতিল করা হয়েছে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার শিয়ালদহ ডিভিশনে।

ভারতের পূর্বাঞ্চলীয় রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার (২৪ অক্টোবর) রাত ৮টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত ১৬০টি ট্রেন বাতিল করা হচ্ছে।

মঙ্গলবার পূর্বাঞ্চলীয় রেল এক বিবৃতিতে বলেছে, ২৪ তারিখ ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় দানা নিয়ে আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে সতর্কতা জারি করা হয়েছে। বলা হয়েছে, উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টি হবে এবং ১২০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আর তারই সতর্কতা হিসেবে শিয়ালদহ ডিভিশনে ১৬০টি লোকাল ট্রেন বাতিল করা হচ্ছে। এর মধ্যে বেশিরভাগ শিয়ালদহ দক্ষিণ শাখায়। যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ভারতীয় রেলের পক্ষ থেকে বলা হয়েছে, শিয়ালদহ দক্ষিণ শাখায় বৃহস্পতিবার রাত ৮টা থেকে পরদিন সকাল ১০টা পর্যন্ত এসব ট্রেন বাতিল করা হয়েছে। আর দক্ষিণের দিক থেকে শিয়ালদহ স্টেশন পর্যন্ত ট্রেন চলাচল ২৪ অক্টোবর সন্ধ্যা ৭টা থেকে ২৫ অক্টোবর সকাল ১০ টা পর্যন্ত বন্ধ থাকবে।

আবার শিয়ালদহ হাসনাবাদ শাখায় ট্রেন চলাচল ২৪ অক্টোবর রাত ৮টা থেকে ২৫ অক্টোবর সকাল ১০টা পর্যন্ত বন্ধ থাকবে।

এছাড়া রেলের সময়সূচি দেখে নিজেদের যাত্রাসূচি ঠিক করার জন্য ভারতীয় রেলের পক্ষ থেকে যাত্রীদের অনুরোধ করা হয়েছে। যাত্রীদের নিরাপত্তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

এর পাশাপাশি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকেও ঘূর্ণিঝড় দানা মোকাবিলায় একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। রাজ্য ও জেলা স্তরে কন্ট্রোল রুম খোলা হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এছাড়া ঘূর্ণিঝড় ‘দানা’ আতঙ্কে পশ্চিমবঙ্গে টানা ৪ দিন স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। রাজ্যটির দক্ষিণাঞ্চলজুড়ে জারি করা হয়েছে সতর্কতা।

টিএম