ভারতের জম্মু-কাশ্মির রাজ্যের বিভিন্ন জেলায় অভিযান চালিয়ে তেহরিক লাব্বাইয়ক ইয়া মুসলিম (টিএলএম) নামের একটি নতুন সন্ত্রাসী গোষ্ঠীকে নিষ্ক্রিয় করেছে দেশটির সেনাবাহিনীর কর্মকর্তা ও সেনারা। নতুন এই গোষ্ঠীটি পাকিস্তানভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠী লস্কর-ই-তৈয়বার (এলইটি) প্রত্যক্ষ মদতে গঠিত হয়েছিল বলে জানা গেছে।

ভারতের সেনাবাহিনীর জনসংযোগ বিভাগ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, গত কয়েক দিনে জম্মু-কাশ্মিরের রাজধানী শ্রীনগর, গান্দেরবাল, বান্দিপোরা, কুলগাম, বুড়গাম, অনন্তনাগ এবং পুলওয়ামা জেলায় অভিযান চালিয়েছে ভারতীয় সেনারা। এ অভিযানে কতজনকে গ্রেপ্তার করা হয়েছে কিংবা কী কী জিনিসপত্র জব্দ করা হয়েছে, সে সম্পর্কে বিবৃতিতে কিছু বলা হয়নি; তবে গোষ্ঠীটিকে মূল নেতার নাম বাবা হামাস এবং তিনি পাকিস্তানে বসে গোষ্ঠীটি পরিচালনা করতেন বলে জানা গেছে।

গত রোববার কাশ্মিরের গান্দেরবাল জেলার একটি টানেল নির্মাণ প্রকল্পে হামলা হয়। সেই হামলায় নিহত হন ৬ জন শ্রমিক ও একজন চিকিৎসক। সেই হামলার কয়েক ঘণ্টার মধ্যে এই অভিযান শুরু করে ভারতের সেনাবাহিনী।

ভারতীয় সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, অভিযানে সবচেয়ে বেশি মনযোগ দেওয়া হয়েছিল গান্দেরবাল জেলার দিকে। কারণ লাব্বাইক ইয়া মুসলিমের প্রধান ঘাঁটি ছিল ওই জেলাটি।

সূত্র : এনডিটিভি

এসএমডব্লিউ