দেশের কৃষিখাতে ৪ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে সৌদি আরবের পরিবেশ, পানি ও কৃষি বিষয়ক মন্ত্রণালয়। আগামী ২০৩০ সালের পর্যন্ত ধারাবাহিকভাবে বিনিয়োগ করা হবে এই অর্থ।

মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সৌদি সংবাদমাধ্যম আরব নিউজকে এ প্রসঙ্গে বলেন, সৌদির নতুন প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান আগামী ২০৩০ সালের মধ্যে দেশকে তেলভিত্তিক অর্থনীতি থেকে বের করে আনার লক্ষ্য নিয়েছেন। এই লক্ষ্যকে সফল করতে পর্যটন, তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে বিপুল পরিমাণ বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই সিদ্ধান্ত অনুযায়ী কৃষিতে এই পরিমাণ অর্থ বিনিয়োগ করা হবে।

সোমবার এক বিবৃতিতে পরিবেশ, পানি ও কৃষি বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে আগামী ২১ থেকে ২৪ অক্টেবর পর্যন্ত রাজধানী রিয়াদের ইন্টারন্যাশনাল কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে কৃষিজাত পণ্যের একটি আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করছে সৌদির সরকার। এই প্রদর্শনিতে সৌদির সঙ্গে অংশ নেবে বিশ্বের ২৮টি দেশের ৩৭০টি কোম্পানি।

সৌদির কৃষকদের উৎসাহ ও অনুপ্রেরণা দেওয়া এবং খাদ্য নিরাপত্তার ব্যাপারে জনসচেতনতা সৃষ্টি এই প্রদর্শনীর প্রধান দু’টি উদ্দেশ্য বলে জানিয়েছেন সৌদি কর্মকর্তারা।

সূত্র : আরব নিউজ, গালফ নিউজ

এসএমডব্লিউ