রাশিয়ার পক্ষে যুদ্ধ করার জন্য উত্তর কোরিয়া যদি ইউক্রেনে সৈন্য পাঠায়, তাহলে চলমান সংঘাতকে তা তাৎপর্যপূর্ণভাবে বাড়িয়ে তুলবে। সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে এমন মন্তব্য করেছেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রধান মার্ক রুটে।

চলতি মাসের শুরুর দিকে ন্যাটো জোটের প্রধানের দায়িত্ব নেওয়া রুটে বলেছেন, তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওলের সাথে বৈঠক করেছেন। ওই বৈঠকে সিউলের সাথে জোটের ঘনিষ্ঠ অংশীদারত্বের বিষয়ে আলোচনা করেছেন। এ সময় তারা প্রতিরক্ষা শিল্পে সহযোগিতা, ইউরো-আটলান্টিক এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলের আন্তঃসম্পর্কিত নিরাপত্তা ব্যবস্থার ওপর গুরুত্বারোপ করেছেন।

এর আগে, গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, মস্কোর যুদ্ধ প্রচেষ্টায় সহায়তা করার জন্য ১০ হাজার সৈন্য পাঠানোর প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। দেশটির কিছু সামরিক কর্মকর্তাকে ইতোমধ্যে রাশিয়া-অধিকৃত ইউক্রেনীয় ভূখণ্ডে মোতায়েন করা হয়েছে।

পশ্চিমা দেশগুলো দীর্ঘদিন ধরে উত্তর কোরিয়ার বিরুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগ করে আসছে। যদিও পেন্টাগনের পাশাপাশি মার্ক রুটে গত সপ্তাহে বলেছিলেন, তারা এখনও ইউক্রেনের মাটিতে উত্তর কোরিয়ার সামরিক উপস্থিতির কোনও প্রমাণ পাননি।

এদিকে, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার সিউলে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করে ইউক্রেনে মোতায়েনের জন্য উত্তর কোরিয়ার সৈন্যদের রাশিয়ায় পাঠানোর প্রতিবাদ জানিয়েছে। একই সঙ্গে এই ঘটনায় যৌথ আন্তর্জাতিক প্রতিক্রিয়া দেখানো হবে বলে হুঁশিয়ার করে দিয়েছে সিউল।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সিউলে নিযুক্ত রাশিয়ার শীর্ষ কূটনীতিক জর্জি জিনোভিয়েভকে তলব করেছেন দক্ষিণ কোরিয়ার ফার্স্ট ভাইস পররাষ্ট্রমন্ত্রী কিম হং-কিউন। সেখানে তিনি রাশিয়া থেকে উত্তর কোরিয়ার সৈন্যদের অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।

সূত্র: রয়টার্স।

এসএস