মাথায় আঘাত পেয়ে গুরুতর আহত হয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা। নিজের বাড়িতে এক দুর্ঘটনায় আঘাত পেয়ে আহত হন তিনি। এই ঘটনার পর রাশিয়া সফর বাতিল করেছেন তিনি।

অবশ্য প্রেসিডেন্ট লুলার আঘাত কতটা গুরুতর সে বিষয়ে তার কার্যালয়ের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। অন্যদিকে প্রেসিডেন্ট লুলার পাঁচটি সেলাই লেগেছে বলে চিকিৎসকদের বরাত দিয়ে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম।

সোমবার (২১ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা শনিবার নিজের বাড়িতে দুর্ঘটনায় মাথায় আঘাত পাওয়ার পর রাশিয়া সফর বাতিল করেছেন। ব্রিকস সম্মেলনে যোগ দেওয়ার জন্য ৭৮ বছর বয়সী এই প্রেসিডেন্টের রোববার বিকেলে দেশটিতে যাওয়ার কথা ছিল।

ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ার একটি শীর্ষস্থানীয় হাসপাতাল বলেছে, তারা প্রেসিডেন্টকে অস্থায়ীভাবে দীর্ঘ দূরত্বের ফ্লাইট এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে। অবশ্য রাশিয়া সফরে না গেলেও প্রেসিডেন্ট লুলা এখন ভিডিও লিংকের মাধ্যমে ব্রিকসের মিটিংয়ে অংশ নেবেন।

এক বিবৃতিতে ব্রাসিলিয়ার সিরিও-লিবানেস হাসপাতাল বলেছে, মাথায় আঘাত পাওয়ার পর প্রেসিডেন্টকে দীর্ঘ দূরত্বে ভ্রমণে না যেতে পরামর্শ দেওয়া হয়েছে, তবে তিনি অন্যান্য কার্যক্রম স্বাভাবিক হিসাবে চালিয়ে যেতে পারবেন।

এতে আরও বলা হয়েছে, প্রেসিডেন্ট লুলার মাথার পেছনে আঘাত লেগেছে এবং চিকিৎসকরা তাকে পর্যবেক্ষণ করছেন।

ব্রাজিলের প্রেসিডেন্টের কার্যালয় বলেছে, প্রেসিডেন্ট লুলা ব্রাসিলিয়া থেকে কার্যত শীর্ষ সম্মেলনে অংশ নেবেন এবং তার অন্যান্য কাজ চালিয়ে যাবেন। তবে তার দপ্তর তার চোটের বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি।

এদিকে হাসপাতালের চিকিৎসকদের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, শনিবার মাথায় আঘাত পেয়ে আহত হওয়ার পর পাঁচটি সেলাই দিয়ে প্রেসিডেন্টকে বাড়িতে পাঠানো হয়েছে।

এরপর তিনি ফলোআপের জন্য রোববার সকালে ফের হাসপাতালে আসেন এবং পরে তাকে বাড়িতে পাঠানো হয় বলে স্থানীয় মিডিয়া জানিয়েছে।

টিএম