দখলদার ইসরায়েলের উত্তরাঞ্চলে নতুন করে ১৭০টি রকেট ছুড়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। এসব রকেটের আঘাতে বিভিন্ন জায়গায় আগুন লেগেছে। সেগুলো নেভাতে বেশ কয়েকটি মহাসড়ক বন্ধ করে দিয়েছে দখলদার ইসরায়েল।

উত্তরাঞ্চলের সাফেদের পুলিশ মুখপাত্র বলেছেন, তারা বিভিন্ন জায়গায় রকেট পড়ার খবর পেয়েছেন। এছাড়া একাধিক উন্মুক্ত জায়গায় আগুন লেগেছে। যা ফায়ার ব্রিগেডের সদস্যরা নেভানোর চেষ্টা করছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, দখলদার ইসরায়েলের অন্যতম বড় মহাসড়ক ‘হাইওয়ে ৯০’ বন্ধ করে রাখা হয়েছে। সেখানে পুলিশ ও বোমা স্কোয়াডের সদস্যরা গেছেন। জননিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে এমন বস্তু সরানোর কাজ করছেন তারা।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, ফায়ার ব্রিগেডের ১৫টি দল এবং ছয়টি হেলিকপ্টার আগুন নেভানোর কাজ করছে। তবে কোনো বাড়ি ঝুকিপূর্ণ অবস্থায় নেই এবং সাধারণ মানুষকে সরে যাওয়ার কোনো নির্দেশনা দেওয়া হয়নি বলে জানিয়েছে তারা।

দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হিজবুল্লাহর ১৭০টি রকেট ছোড়ার তথ্য নিশ্চিত করেছে। তবে এসব রকেটের আঘাতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি বলে দাবি করেছে তারা।

গত ২৬ সেপ্টেম্বর লেবাননে ‘সীমিত আকারে’ স্থল হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। এর জবাবে ইসরায়েলে হামলার তীব্রতা বাড়িয়ে দেয় লেবাননভিত্তিক ইরান সমর্থিত শক্তিশালী এ সশস্ত্র গোষ্ঠী।

স্থল হামলা শুরুর আগে দখলদার ইসরায়েল ঘোষণা দিয়েছিল সীমান্ত থেকে তারা হিজবুল্লাহর যোদ্ধাদের সরিয়ে দেবে এবং উত্তরাঞ্চলের সাধারণ ইসরায়েলিদের বাড়িতে ফেরানোর সুযোগ তৈরি করবে। তবে এখনো এই লক্ষ্য অর্জন করতে পারেনি তারা।

সূত্র: টাইমস অব ইসরায়েল

এমটিআই