মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে আটলান্টিক উপকূলে একটি ফেরিঘাট ধসে অন্তত সাতজন নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার দুপুরের দিকের এই দুর্ঘটনায় পানিতে ভেসে গেছেন আরও কমপক্ষে ২০ জন। নিখোঁজদের সন্ধানে যুক্তরাষ্ট্রের উপকূলরক্ষী বাহিনীর জাহাজ আটলান্টিকে তল্লাশি শুরু করেছে।

কর্তৃপক্ষ বলেছে, সাপেলো দ্বীপের গুল্লাহ গিচি সম্প্রদায়ের একটি উৎসব উদযাপনের সময় ঘটে যাওয়া এই দুর্ঘটনায় কয়েকজন আহত হয়েছেন। কয়েক দশক আগে আফ্রিকার বিভিন্ন অঞ্চল থেকে কৃষ্ণাঙ্গ লোকজনদের ধরে এনে যুক্তরাষ্ট্রে দাস হিসেবে ব্যবহার করা হতো। গুল্লাহ গিচি সম্প্রদায়ের সদস্যরা দ্বীপটিতে দীর্ঘদিন ধরে তাদের ঐতিহ্য ধরে রেখেছেন।

ফেরিঘাট পরিচালনাকারী জর্জিয়া প্রাকৃতিক সম্পদ বিভাগের মুখপাত্র টাইলার জোনস বলেছেন, সাভান্নাহ শহর থেকে প্রায় ১০০ কিলোমিটার দক্ষিণে শনিবার দুপুরের দিকে ফেরিটি ধসে পড়েছে। ওই সময় দ্বীপে যাওয়ার অনেক মানুষ ফেরির অপেক্ষায় ছিলেন।

তিনি বলেন, জীবিতদের উদ্ধারে অন্যান্য সংস্থাগুলোর পাশাপাশি আমরাও তল্লাশি অভিযান পরিচালনা করছি। 

এদিকে, নির্বাচনী প্রচারণায় অংশ নিতে বর্তমানে জর্জিয়ার রাজধানী আটলান্টায় রয়েছেন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। শনিবার এক বিবৃতিতে তিনি বলেছেন, বাইডেন প্রশাসন রাজ্য ও স্থানীয় কর্মকর্তাদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে। যেকোনও ধরনের ফেডারেল সহায়তার জন্য প্রস্তাবও দেওয়া হয়েছে।

সাপেলো দ্বীপে কেবল নৌকা ও ফেরির মাধ্যমে পৌঁছানো যায়। সরকারি ফেরিতে করে এই দ্বীপে পৌঁছাতে প্রায় ২০ মিনিট সময় লাগে। জর্জিয়া থেকে উত্তর ক্যারোলিনা পর্যন্ত বসবাস করা দ্বীপ সম্প্রদায়গুলোর একটি গুল্লাহ গিচি। দ্বীপের বাসিন্দা কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের বার্ষিক একটি উৎসব উদযাপনের সময় ওই দুর্ঘটনা ঘটেছে।

সূত্র: রয়টার্স, এএফপি।

এসএস