ফাইল ছবি

সিরিয়ার উপকূলীয় শহর লাটাকিয়া বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বৃহস্পতিবার সকালের দিকে এই হামলা চালানো হয়েছে বলে সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে জানানো হয়েছে। এদিকে, একই দিনে ইয়েমেনে অত্যাধুনিক বোমারু বিমান বি-৫২ থেকে হুথিদের লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। প্রায় এক মাস ধরে লেবাননে হিজবুল্লাহর সাথে ইসরায়েলের সংঘাত চলছে; এর মাঝেই ইয়েমেনে হামলা চালাল মার্কিন সামরিক বাহিনী।

সিরিয়া, ইয়েমেনের হুথি বিদ্রোহী গোষ্ঠী, লেবাননের হিজবুল্লাহ এবং গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস মধ্যপ্রাচ্যে ইরানের অন্যতম মিত্র শক্তি হিসেবে পরিচিত। গত ১ অক্টোবর ইসরায়েলে শত শত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। এছাড়া প্রায় প্রত্যেক দিন ইরানের মিত্র গোষ্ঠীগুলো ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়ে আসছে।

ইরানের হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছে ইসরায়েল। এর ফলে মধ্যপ্রাচ্যের একাধিক ফ্রন্টে যে যুদ্ধ চলছে তা সর্বাত্মক আঞ্চলিক সংঘাতে রূপ নিতে পারে বলে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে।

এদিকে, বৃহস্পতিবার ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর প্রধান হোসেইন সালামি সতর্ক করে দিয়ে বলেছেন, ইরানি লক্ষ্যবস্তুতে যদি ইসরায়েল হামলা চালায়, তাহলে তার বেদনাদায়ক জবাব দেওয়া হবে।

তিনি বলেছেন, ‘‘ইসরায়েল যদি ভুল করে এবং আমাদের লক্ষ্যবস্তুতে আক্রমণ করে আর সেটা এই অঞ্চলে অথবা ইরান হোক না কেন, আমরা ইসরায়েলে আবারও বেদনাদায়ক হামলা চালাবো।’’

গত মাসে লেবাননে রাজধানী বৈরুতের দক্ষিণে ইসরায়েলি বিমান হামলা হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ ও ইরানি বিপ্লবী গার্ডের একজন জেনারেল নিহত হন। ওই জেনারেলের দাফন অনুষ্ঠানে অংশ নিয়ে সালামি ইসরায়েলকে সতর্ক করে দিয়েছেন।

সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম বলেছে, সিরিয়ার উপকূলীয় শহর লাটাকিয়া বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত লাটাকিয়ায় ইসরায়েলি হামলায় দুই বেসামরিক আহত হয়েছেন।

ব্রিটেন-ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, সিরিয়ায় হিজবুল্লাহর একটি অস্ত্রাগার লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। তবে এই হামলার বিষয়ে ইসরায়েলি সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি বলে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

এসএস