ফারুক আবদুল্লাহর সঙ্গে ওমর আবদুল্লাহ

স্বাভাবিক ছন্দে ফিরছে ভারতশাসিত জম্মু-কাশ্মির। রাষ্ট্রপতি নয়, এবার সরকারের শাসন চলবে কাশ্মির উপত্যকায়। বিধানসভা নির্বাচনের পর আজ বুধবার (১৬ অক্টোবর) জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন ওমর আবদুল্লাহ।

এই নিয়ে দ্বিতীয়বার জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী হচ্ছেন তিনি। শপথগ্রহণ অনুষ্ঠানে অন্য অনেকের মধ্যে আমন্ত্রণ পেয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, শপথগ্রহণ অনুষ্ঠানকে সামনে রেখে ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেসের পক্ষ থেকে বাকি মন্ত্রীদেরও নাম বাছাই করা হচ্ছে। ইতোমধ্যেই কংগ্রেসের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, জম্মু ও কাশ্মির বিধানসভার কংগ্রেস পরিষদীয় নেতা হচ্ছেন গুলাম আহমেদ মীর। তিনি রাজ্যটির প্রদেশ কংগ্রেসের কেন্দ্রীয় পর্যবেক্ষক।

দীর্ঘ ১০ বছর পর জম্মু-কাশ্মিরে বিধানসভা নির্বাচন হয়েছে এবার। ৯০টি আসনের মধ্যে ৪২টিতে জয়ী হয়েছে ন্যাশনাল কনফারেন্স, ৬টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। জোটে সংখ্যাগরিষ্ঠতা পার করায়, তারাই সরকার গড়ছে। আজ ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লাহ জম্মু-কাশ্মিরের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করবেন।

প্রসঙ্গত, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের মাধ্যমে জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করা এবং কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হওয়ার পর থেকেই সেখানে রাষ্ট্রপতির শাসন জারি ছিল। ওমর আবদুল্লাহই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মিরের প্রথম মুখ্যমন্ত্রী হতে চলেছেন।

সংবাদমাধ্যম বলছে, শের-ই-কাশ্মির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে শপথ গ্রহণ অনুষ্ঠান হবে। বুধবার বেলা সাড়ে ১১টায় জম্মু-কাশ্মিরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার কাছে শপথবাক্য পাঠ করবেন ওমর আবদুল্লাহ।

ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ ২০০৯ সাল থেকে দলের চেয়ারম্যান পদে রয়েছেন। ২০০৯ সালে কংগ্রেসের সঙ্গে জোট গঠন করে ক্ষমতায় আসার পর কাশ্মিরের তরুণতম মুখ্যমন্ত্রী হয়েছিলেন ওমর আবদুল্লাহ। পরবর্তীতে তিনি বিরোধী দলনেতা ছিলেন দীর্ঘদিন।

ন্যাশনাল কনফারেন্সের পক্ষ থেকে কংগ্রেস সংসদ সদস্য তথা লোকসভার বিরোধী দলনেতা রাহুল গান্ধী, কংগ্রেস প্রধান মল্লিকার্জুন খাড়গে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন, তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান, দিল্লির সাবেক মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, এনসিপির শারদ পওয়ার, আরজেডি নেতা লালু প্রসাদ যাদব, সমাজবাদী পার্টির অখিলেশ যাদবসহ ইন্ডিয়া জোটের নেতাদের শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে।

তবে শপথ অনুষ্ঠানে কারা কারা যাবেন, তা এখনও স্পষ্ট নয়।

এর আগে জম্মু ও কাশ্মিরে রাষ্ট্রপতির শাসন প্রত্যাহার করা হয়। এর ফলে ভারতের কেন্দ্রশাসিত এই অঞ্চলে একটি নতুন সরকার গঠনের পথ প্রশস্ত হয়। ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরে এই বিষয়ে একটি গেজেট বিজ্ঞপ্তিও জারি করে।

ভারতীয় প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর স্বাক্ষর করা গেজেট নির্দেশিকায় বলা হয়, মুখ্যমন্ত্রী নিয়োগের আগে রাষ্ট্রপতির শাসনের অবসান করা হচ্ছে।

টিএম