আফগানিস্তানের সংবাদমাধ্যমগুলোকে নতুন এক নির্দেশনা জারি করেছে দেশটিতে ক্ষমতাসীন তালেবান সরকার। সেখানে বলা হয়েছে, দেশের কোনো সংবাদমাধ্যম জীবিত প্রাণী বা মানুষের ছবি প্রকাশ করতে পারবে না।

তালেবান সরকারের পাপ ও পূণ্যবিষয়ক মন্ত্রণালয় থেকে গতকাল সোমবার জারি করা নির্দেশনায় আরও বলা হয়েছে, ইসলামকে কোনোভাবে অসম্মান করে— এমন কোনো লেখাও ছাপা যাবে না।

মন্ত্রণালয়ের মুখাপাত্র সাইফুল ইসলাম খাইবার জানিয়েছেন, আপাতত কয়েকটি প্রদেশে বলবৎ হবে এ আইন; পরে পুরো আফগানিস্তানে কার্যকর করা হবে।

এএফপিকে খাইবার বলেন, “আইন বাস্তবায়নের ক্ষেত্রে কোনো প্রকার জবরদস্তি করা হবে না। এই আইন আসলে এক ধরনের পরামর্শ, কিংবা আপনি বলতে পারেন জনগণকে এটা বোঝানোর একটি প্রয়াস যে শরিয়া আইনের সঙ্গে যেসব বিষয় সাংঘর্ষিক, তা অবশ্যই এড়িয়ে চলতে হবে।”

তালেবান কর্তৃপক্ষ যে এই আইনটি বাস্তবায়নে আপাতত জোর-জবরদস্তি করবে না, তার আভাস পাওয়া গেছে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমেও। আইনটি পাস হওয়ার পরও তালেবান নেতা ও যোদ্ধারা সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের ছবি আপলোড করে যাচ্ছেন।

আফগানিস্তানে তালেবান বাহিনীর উত্থান ঘটে ১৯৯৬ সালে। তবে ২০০১ সালে টুইন টাওয়ারে হামলাকারী গোষ্ঠী আল কায়েদার সঙ্গে সখ্যতার জেরে মার্কিন ও ন্যাটো বাহিনীর অভিযানে ক্ষমতাচ্যুত হয় গোষ্ঠীটি।

২০২১ সালের আগস্টে আফগানিস্তান ত্যাগ করে মার্কিন ও ন্যাটো বাহিনী। মার্কিন-ন্যাটো সেনাদের বিদায় নেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ফের কাবুল দখল করে তালেবান বাহিনী। এখনও দেশটিতে ক্ষমতাসীন রয়েছে তারা।

সূত্র : এএফপি

এসএমডব্লিউ