বোমা হামলা হুমকির মুখে যুক্তরাষ্ট্রগামী ভারতের বেসরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার একটি যাত্রীবাহী বিমান কানাডার প্রত্যন্ত অঞ্চলের একটি বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে। অনলাইনে পাওয়া হুমকির পর মঙ্গলবার ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে যুক্তরাষ্ট্রের শিকাগোগামী এয়ার ইন্ডিয়ার ওই ফ্লাইট কানাডার ইকালুইট বিমানবন্দরে জরুরি অবতরণ করেছেন পাইলট।

দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, বোমা হামলার ‍ভুয়া হুমকির পর গত ৪৮ ঘণ্টায় ভারতীয় অন্তত ছয়টি ফ্লাইট গ্রাউন্ড করা হয়েছে। এতে বলা হয়েছে, মঙ্গলবার এয়ার ইন্ডিয়ার শিকাগোগামী বোয়িং ৭৭৭ এর একটি ফ্লাইটে বোমা রয়েছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা হয়। এরপর যাত্রীবাহী ওই বিমান কানাডার নুনাভুতের ইকালুইট আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে।

এয়ার ইন্ডিয়ার এক বিবৃতিতে বলা হয়েছে, বোমা নিষ্ক্রিয়কারী ইউনিট বিমানটিতে তল্লাশি চালানোর সময় যাত্রীদের সরিয়ে নেওয়া হয়। বিবৃতিতে এয়ার ইন্ডিয়া বলেছে,  ‘‘ফ্লাইট এআই১২৭ দিল্লি থেকে শিকাগোর উদ্দেশে যাত্রা শুরুর পর অনলাইনে করা এক ব্যক্তির পোস্টে নিরাপত্তা হুমকির বিষয়টি জানা যায়। পরে সতর্কতামূলক পদক্ষেপ হিসাবে কানাডার ইকালুইট বিমানবন্দরে অবতরণ করেছে বিমানটি।’’

নির্ধারিত নিরাপত্তা প্রটোকল অনুযায়ী, বিমান ও যাত্রীদের পুনরায় তল্লাশি করা হয়। এয়ার ইন্ডিয়া বিমানবন্দরের সংস্থাগুলোকে সহায়তা করার জন্য যাত্রীদের প্রতি আহ্বান জানিয়েছে।

এনডিটিভি বলেছে, মঙ্গলবার এয়ার ইন্ডিয়ার দিল্লি-শিকাগো ফ্লাইট, দাম্মাম-লখনউ ইন্ডিগো ফ্লাইট এবং অযোধ্যা-বেঙ্গালুরু এয়ার ইন্ডিয়ার অপর একটি ফ্লাইট গ্রাউন্ড করা হয়েছে। এর আগে গতকাল সোমবার ইন্ডিগোর দুটি ও এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটও ভুয়া হুমকি পেয়েছিল।

ফ্লাইটের গতিবিধি পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ফ্লাইটরাডার টোয়েন্টিফোর বলছে, এয়ার ইন্ডিয়ার এআই১২৭ ফ্লাইটটি ভারতের স্থানীয় সময় মঙ্গলবার ভোর ৩টায় নয়াদিল্লি থেকে শিকাগোর উদ্দেশে যাত্রা করে। এই ফ্লাইটটির শিকাগোতে অবতরণের কথা ছিল যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সন্ধ্যা ৭টায়।

কিন্তু ফ্লাইটটিতে বোমা রাখা রয়েছে বলে ভারতীয় সময় বিকেল ৫টা ৩৮ মিনিটের দিকে তথ্য পায় এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। পরে তাৎক্ষণিকভাবে পাইলটের সাথে যোগাযোগ করে কানাডার ইকালুইট বিমানবন্দরে জরুরি অবতরণের নির্দেশ দেওয়া হয়। বর্তমানে বিমানটি এখনও ইকালুইট বিমানবন্দরে রয়েছে।

সূত্র: এনডিটিভি।

এসএস