আঞ্চলিক জোট সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে যোগ দিতে বিরল এক সফরে পাকিস্তানে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহ্মনিয়াম জয়শঙ্কর। আজ মঙ্গলবার সকালে ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণ করেছে তাকে বহনকারী উড়োজাহাজটি।

এর আগে পাকিস্তানে ভারতের কোনো মন্ত্রীর সর্বশেষ সফর হয়েছিল ২০১৫ সালে। ভারতের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সফর ছিল সেটি। সেই সফরের গত প্রায় ১০ বছর পর পাকিস্তানের মাটিতে পা রাখলেন ভারতের কোনো মন্ত্রী।

সফরের কয়েক দিন আগে অবশ্য এক সংবাদ সম্মেলনে এস. জয়শঙ্কর বলেছিলেন যে এই সফরে শুধু এসসিওর সম্মেলনেই ভারতের প্রতিনিধিত্ব করবেন তিনি। পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক কোনো বৈঠক হবে না।

উপমহাদেশের দুই প্রতিবেশী দেশ ভারত এবং পাকিস্তানের সম্পর্ক বরাবরই বৈরী। তবে এই সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলোয়ামায় ভারতীয় সেনা সদস্যদের বহনকারী একটি গাড়িতে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী লস্কর-ই তৈয়বার হামলার পর থেকে। সেই হামলায় অন্তত ৪০ জন সেনা প্রাণ হারিয়েছিলেন।

সেই হামলার পর প্রথমে পাকিস্তানের বালাকোটে ঝটিকা অভিযান চালায় ভারতীয় বিমান বাহিনী। তারপর ওই বছরই আগস্টে জম্মু-কাশ্মিরের সাংবিধানিক স্বায়ত্বশাসিত মর্যাদা বাতিল করে। ভারতের কেন্দ্রীয় সরকারের এ পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়েছিল পাকিস্তান। কিন্তু ভারত তা আমলে না নেওয়ায় চরম তিক্ততায় পৌঁছায় দু’দেশের সম্পর্ক।

প্রসঙ্গত, এসসিও বিশ্বের বৃহত্তম আঞ্চলিক আন্তঃরাষ্ট্রীয় সংস্থা। মোট ৯টি দেশ এই জোটের সদস্য। এই সদস্যরাষ্ট্রগুলো হলো রাশিয়া, চীন, ভারত,পাকিস্তান, ইরান, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান এবং তাজিকিস্তান। ২০০১ সালে প্রতিষ্ঠিত হয় এই জোটটি। আজ ১৫ অক্টোবর থেকে ইসলামাবাদে এসসিওর সম্মেলন শুরু হয়েছে, ১৬ তারিখ শেষ হবে।

সম্মেলন শেষ হওয়ার পর অতিথিদের সম্মানে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের ডিনারেও যোগ দেওয়ার কথা রয়েছে জয়শঙ্করের।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ