আর জি কর মামলার সুবিচার ও স্বাস্থ্য ব্যবস্থার সংস্কারের দাবিতে লাগাতার অনশনে কলকাতার জুনিয়র চিকিৎসকরা। উৎসবের মধ্যেও কমেনি আন্দোলনের ঝাঁজ। ইতোমধ্যে অনিকেত ও আলোক নামের দুইজন অসুস্থ হয়েছেন। তাদের পর এবার অসুস্থ অনুষ্টুপ।

পেটে প্রবল যন্ত্রণা ও রক্তক্ষরণ হওয়ায় তাকে ভর্তি করা হয়েছে কলকাতা মেডিকেলে। মোট আট দিনের আমরণ অনশনে অসুস্থ হয়েছেন তিনজন। তবে, ময়দানে থেকেই শেষ দেখে ছাড়বেন তারা, এমনই বার্তা দিয়েছেন জুনিয়র চিকিৎসকরা।

জুনিয়র চিকিৎসকদের পক্ষ থেকে কিঞ্জল নন্দ বলেন, তিনজন ডাক্তার সাতদিন অনশন করে আইসিইউতে ভর্তি। এরপরও যদি আমাদের দাবিকে সরকারের মনে হয় অন্যায্য, তাহলে সত্যি কিছু বলার নেই। একজন অনিকেত মাহাতো, একজন অনুষ্টুপ মুখোপাধ্যায়, একজন আলোক ভার্মা হাসপাতালে গেলে আরও ১০ জন অনিকেত, অনুষ্টুপ, আলোকরা তৈরি আছে। আমাদের মনোবল অনড় আছে। যতক্ষণ না দাবি আদায় করতে পারছি ততক্ষণ ময়দান ছেড়ে যাব না। তাতে যদি সবাইকে বসতে হয় সবাই বসব।

পশ্চিমবঙ্গের জেলায় জেলায় প্রতীকী অনশন

গণ ইস্তফার সিদ্ধান্ত নিয়েছেন কল্যাণী হাসপাতালের ৭৭ জন চিকিৎসক। পশ্চিমবঙ্গ স্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে ই-মেইল করে সিদ্ধান্তের কথা জানান তারা। ইতোমধ্যে কাজ বন্ধ করে দিয়েছেন তারা। 

এদিকে, ধর্মতলায় চলছে জুনিয়র ডাক্তারদের অনশন। তার সমর্থনে এবার বহরমপুরে প্রতীকী অনশন করেছে নাগরিক সমাজ। আর বহরমপুর রবীন্দ্রসদনের সামনে প্রতীকী অনশনে বসেন সাংস্কৃতিক কর্মী থেকে শিক্ষক, বুদ্ধিজীবীরা। 

কেএ