লেবাননের উত্তরাঞ্চলে ইসরায়েলি সামরিক বাহিনীর বিমান হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। সোমবার উত্তর লেবাননের খ্রিস্টান অধ্যুষিত এক এলাকায় ইসরায়েলি বাহিনীর হামলায় প্রাণহানির এই ঘটনা ঘটেছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় ও রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম ইসরায়েলি হামলায় প্রাণহানির এই তথ্য জানিয়েছে।

দেশটির খ্রিস্টান-সংখ্যাগরিষ্ঠ জাঘারতা জেলার একটি গ্রামে ইসরায়েলি বাহিনীর হামলার কথা উল্লেখ করে লেবানিজ রেড ক্রস বলেছে, ‘‘আইতো গ্রামে ইসরায়েলি হামলায় ১৮ জন নিহত ও চারজন আহত হয়েছেন।’’

এর আগে, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ইসরায়েলি হামলায় আইতো গ্রামে ৯ জন নিহত হয়েছেন। আর লেবাননের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি (এনএনএ) বলেছে, গ্রামের একটি আবাসিক ভবনকে নিশানা বানিয়েছে ইসরায়েল।

সম্প্রতি উত্তর লেবাননের শিয়া-প্রধান অঞ্চলগুলোকে লক্ষ্য করে ইসরায়েলি সামরিক বাহিনীর হামলা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। সাম্প্রদায়িক সংঘাতে বিধ্বস্ত জাঘারতায় লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর শক্তিশালী অবস্থান রয়েছে।

হামলাস্থল থেকে ফরাসি বার্তা সংস্থা এএফপির একজন আলোকচিত্রী বলেছেন, ইসরায়েলি হামলায় গ্রামের একটি আবাসিক ভবন একেবারে মাটির সাথে মিশে গেছে। ধ্বংসস্তূপের মাঝে ছড়িয়ে ছিটিয়ে আছে মরদেহের অংশ। রেড ক্রসের স্বেচ্ছাসেবীরা ধ্বংসস্তূপের মাঝে বেঁচে থাকা ব্যক্তিদের উদ্ধারে তল্লাশি অভিযান শুরু করেছেন। ওই সময় আহত ব্যক্তিদের উদ্ধারের পর অ্যাম্বুলেন্সে করে সরিয়ে নেওয়া হয়।

তিনি বলেন, ওই এলাকায় কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে লেবাননের সেনাবাহিনী। ইসরায়েলি হামলায় গ্রামটির প্রবেশপথে আগুন ধরে গেছে।

শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, লেবাননের উত্তর উপকূলের বাতরুন শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে দেইর বিল্লা এলাকায় ইসরায়েলি হামলায় অন্তত দু’জন নিহত ও চারজন আহত হয়েছেন। নিহতদের পরিচয় শনাক্ত করার জন্য ডিএনএ পরীক্ষা করা হচ্ছে।

গাজা যুদ্ধের প্রায় এক বছরের মাথায় গত ২৩ সেপ্টেম্বর প্রথমবারের মতো লেবাননের দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় এলাকায় ব্যাপক বিমান হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। হিজবুল্লাহর শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত এসব অঞ্চলে ইসরায়েলি হামলায় বেসামরিক হতাহতের ঘটনা বৃদ্ধি পেয়েছে।

এএফপির পরিসংখ্যান বলছে, সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সাথে ইসরায়েলি বাহিনীর সংঘাতে লেবাননে এখন পর্যন্ত এক হাজার ৩০০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

সূত্র: এএফপি।

এসএস