গুরুত্বপূর্ণ বৈশ্বিক আন্তঃসরকার জোট সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে রাজধানী ইসলামাবাদজুড়ে লকডাউন জারি করেছে পাকিস্তানের সরকার। সেই সঙ্গে দেশজুড়ে তিন দিন সরকারি ছুটিও ঘোষণা করা হয়েছে।

আজ সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এ তথ্য। ইসলামাবাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ এলাকা রেড জোনে আগামী ১৫-১৬ অক্টোবর এই সম্মেলন হবে । সম্মেলনে যোগ দিতে আজ সোমবার রাজধানীতে এসে পৌঁছেছেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং।

তার এই আগমণের মাধ্যমে দীর্ঘ ১১ বছর পর পাকিস্তানের মাটিতে পা রাখলেন চীনের কোনো প্রধানমন্ত্রী। লি কিয়াংকে অভ্যর্থনা জানাতে  পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ নিজে বিমানবন্দরে উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া বিজ্ঞপ্তিতে সরকারি ছুটির তিন দিন ইসলামাবাদের সব শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস-আদালত ও বাণিজ্যকেন্দ্র বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ইতোমধ্যেই রাজধানীজুড়ে পুলিশ ও আধাসামরিক বাহিনীর সদস্যদের টহল শুরু হয়েছে।

গত ৬ দশকেরও বেশি সময় ধরে পাকিস্তানের সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র চীন। পর্তমানে পাকিস্তানে চীনের বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রকল্পের কাজ চলছে এবং এসব প্রকল্পের কাজ দেখাশোনা করতে চীনের বেশ কয়েকজন কর্মকর্তা পাকিস্তানে অবস্থান করছেন।

গত বেশ কয়েক মাস ধরে তাদের নিরাপত্তা সংকট দেখা দিয়েছে। মার্চ মাসে সন্ত্রাসীদের বন্দুক হামলায় ৫ জন চীনা নাগরিক নিহত হয়েছিলেন। গত সপ্তাহে নিহত হয়েছেন আরও ২ জন।

সোমবার এক ব্রিফিংয়ে পাকিস্তানের তথ্যমন্ত্রী আতাউল্লাহ তারার জানিয়েছেন, পাকিস্তানে অবস্থানরত চীনা নাগরিকদের নিরাপত্তা আরও বাড়ানো হয়েছে। তিনি আশা প্রকাশ করেছেন যে চীনের প্রধানমন্ত্রীর পাকিস্তানের আগমণ একটি ‘ল্যান্ডমার্ক সফর’ হবে।

তবে সোমবার লি কিয়াং পাকিস্তানে পা রাখার কিছুক্ষণ পর দেশটির খাইবার পাখতুনখোয়া প্রদেশেল বান্নু জেলায় বন্দুক হামলা চালিয়েছে ইসলামপন্থি জঙ্গিরা। এতে তিন জন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ