গরু, গোবর আর গরুর মূত্র নিয়ে ভারতীয়দের কাণ্ড-কারখানার শেষ নেই। বিভিন্ন সময়ে গোবর ও গোমূত্র নিয়ে তারা সংবাদের শিরোনাম হয়েছে। কখনও রাজনৈতিক ব্যক্তিত্ব, কখনও বা মন্ত্রী, আবারও কখনও বা বিচারক বা সাধারণ কোনও ব্যক্তি।

গরু নিয়ে তাদের উদ্ভট বিভিন্ন মন্তব্যে দানা বেঁধেছে নানা বিতর্ক। সর্বশেষ আবারও বিতর্কিত সন্তব্য সামনে এলো গরু নিয়ে। ভারতের এক মন্ত্রী দাবি করেছেন, গরুর সেবা করলে রক্তচাপ কমে যায়।

এমনকি গোয়ালঘরে ঘুমালে এবং তা নিয়মিত পরিষ্কার করলে ক্যান্সার রোগের নিরাময় হয় বলেও দাবি করেছেন তিনি। রোববার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় ওই মন্ত্রীর নাম সঞ্জয় সিং গাঙ্গওয়ার। তিনি ভারতের উত্তর প্রদেশ রাজ্যের আখ উন্নয়নের জুনিয়র মন্ত্রী। তিনি বলেছেন, ক্যান্সার রোগীরা গোয়ালঘর পরিষ্কার করে এবং সেখানে শুয়ে নিজেকে নিরাময় করতে পারে। এছাড়া গরু পালন করে এবং তাদের সেবা করে ১০ দিনের মধ্যে রক্তচাপের ওষুধের ডোজ অর্ধেকে নামিয়ে আনা যেতে পারে।

উত্তর প্রদেশের এই মন্ত্রী জনগণকে তাদের বিবাহ বার্ষিকী এবং তাদের সন্তানদের জন্মদিনের অনুষ্ঠান গরুর গোয়ালঘরে উদযাপন করার আহ্বানও জানিয়েছেন।

এনডিটিভি বলছে, রাজ্য সরকারের আখ উন্নয়নের জুনিয়র এই মন্ত্রী রোববার তার নির্বাচনী এলাকা পিলিভীতের পাকাদিয়া নওগাওয়ানে গরুর আশ্রয়স্থল বা গোয়ালের উদ্বোধনের সময় জনগণের উদ্দেশ্যে দেওয়া ভাষণে এসব মন্তব্য করেন।

গৌশালার উদ্বোধনে গিয়ে হিন্দিতে ভাষণ দেওয়ার সময় মন্ত্রী বলেন, “যদি কোনো রক্তচাপের রোগী থাকে... এখানে গরু আছে। ওই ব্যক্তির উচিত প্রতিদিন সকাল-সন্ধ্যা একটি গরুর পিঠে হাত বোলানো এবং তাকে সেবা করা। এতে করে মাত্র ১০ দিনের মধ্যেই ওষুধের মাত্রা ২০ মিলিগ্রাম থেকে ১০ মিলিগ্রামে নেমে আসবে। আমি আপনাকে যা বলছি, এটি একটি পরীক্ষিত জিনিস।”

সঞ্জয় সিং গাঙ্গওয়ার আরও দাবি করেন, “ক্যান্সারের রোগী যদি গোয়ালঘর পরিষ্কার করা শুরু করে এবং সেখানে শুয়ে থাকে, তাহলে ক্যান্সারও সেরে যায়। আপনি যদি শুকনো গোবর আগুনে পোড়ান, তাহলে আপনি মশা দূর করতে পারবেন। অর্থাৎ গরুর সব কিছুই কোনও না কোনওভাবে উপকারি, তার সব কিছু কাজে লাগে।”

পরে সাংবাদিকদের সাথে কথা বলার সময় তিনি বলেন, তিনি লোকদের তাদের বিবাহ বার্ষিকী এবং তাদের সন্তানদের জন্মদিনের অনুষ্ঠানগুলো গরুর গোয়ালে উদযাপন করার এবং পশুখাদ্য দান করার আহ্বান জানিয়েছেন।

বিজেপি নেতা তথা উত্তর প্রদেশের এই মন্ত্রীর এই মন্তব্যকে ঘিরে সোশ্যাল মিডিয়ায় হাসির ফোয়ারা ছুটেছে।

অবশ্য বিজেপি নেতাদের এই ধরনের মন্তব্য এবারই প্রথম নয়। গরুর দুধে সোনা আছে— এই মন্তব্য করে ভাইরাল হয়ে গিয়েছিলেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির সাবেক সভাপতি দিলীপ ঘোষ। বিতর্কিত এই মন্তব্য নিয়ে সেসময় তিনি ঠাট্টা-উপহাসের শিকার হয়েছিলেন।

টিএম