গত জুলাই মাসে পেনসিলভানিয়ায় নির্বাচনী সমাবেশে গুলিবর্ষণের মাধ্যমে প্রথমবার ট্রাম্পকে হত্যাচেষ্টার ঘটনা ঘটে (ফাইল ছবি)

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে তৃতীয়বারের মতো হত্যার প্রচেষ্টা ‘সম্ভবত প্রতিরোধ’ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের একজন শেরিফ এই তথ্য জানিয়েছেন।

ক্যালিফোর্নিয়ার কোচেল্লায় ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী সমাবেশের কাছে দুটি বন্দুকসহ এক ব্যক্তিকে আটক করার কথা ঘোষণা করে একথা জানানো হয়। ওই ব্যক্তির কাছ থেকে লোডেড আগ্নেয়াস্ত্রসহ একাধিক জাল পাসপোর্ট এবং ড্রাইভিং লাইসেন্স জব্দ করা হয়েছে।

সোমবার (১৪ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

যুক্তরাষ্ট্রের রিভারসাইড কাউন্টি শেরিফ চাদ বিয়ানকো বলেছেন, সপ্তাহান্তে রিপাবলিকান প্রার্থীর ক্যালিফোর্নিয়া প্রচার সমাবেশের কাছে অনিবন্ধিত আগ্নেয়াস্ত্রসহ একজন ব্যক্তিকে গ্রেপ্তার করার পরে আইন প্রয়োগকারী কর্মকর্তারা সম্ভবত ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে তৃতীয় হত্যার প্রচেষ্টা প্রতিরোধ করেছে।

স্থানীয় সময় রোববার বিকেলে সাংবাদিকদের সাথে কথা বলার সময় চাদ বিয়ানকো বলেন, ডেপুটিরা একদিন আগে কোচেল্লা শহরে সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্টের অনুষ্ঠানের বাইরে ওই লোকটিকে থামিয়েছিল।

বিয়ানকো বলেন, সন্দেহভাজন ব্যক্তি ‘বিভিন্ন নামের একাধিক পাসপোর্ট, একটি জাল লাইসেন্স প্লেটসহ অনিবন্ধিত গাড়ি এবং লোডেড আগ্নেয়াস্ত্র নিয়ে সেখানে হাজির হয়েছিল’।

শেরিফ সাংবাদিকদের বলেন, “আপনি যদি এখনই আমাকে জিজ্ঞাসা করেন, তাহলে বলব— আমাদের ডেপুটিরা সম্ভবত (ট্রাম্পকে) তৃতীয়বারের মতো হত্যার চেষ্টাকে প্রতিরোধ করেছে।”

এর আগে শেরিফের কার্যালয় এক বিবৃতিতে বলেছে, নেভাদার বাসিন্দা ভেম মিলার হিসাবে চিহ্নিত ৪৯ বছর বয়সী এক ব্যক্তিকে কোনও ঘটনা ছাড়াই হেফাজতে নেওয়া হয়েছিল। দুটি বন্দুক এবং একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ম্যাগাজিন পাওয়ার পরে মিলার অভিযোগের মুখোমুখি হয়েছেন বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

তিনি জামিনে মুক্তি পেয়েছিলেন এবং ২০২৫ সালের ২ জানুয়ারি তার আদালতে হাজির হওয়ার কথা ছিল।

অবশ্য সাউদার্ন ক্যালিফোর্নিয়া নিউজ গ্রুপের সাথে এক সাক্ষাৎকারে মিলার — যিনি বলেছিলেন, তিনি একজন ট্রাম্প সমর্থক — সাবেক প্রেসিডেন্টর ক্ষতি করার চেষ্টা অস্বীকার করেছেন। তিনি বলেছেন, “এই অভিযোগ সম্পূর্ণ বাজে কথা। আমি একজন শিল্পী এবং আমিই শেষ ব্যক্তি যে কিনা কারও জন্য কোনও ধরনের সহিংসতা ও ক্ষতির কারণ হব।”

এদিকে গ্রেপ্তারের বিষয়ে অ্যাসোসিয়েটেড প্রেস নিউজ এজেন্সির মন্তব্যের অনুরোধে ট্রাম্পের প্রচারণা শিবির তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি।

রোববার মার্কিন অ্যাটর্নির অফিস এক বিবৃতিতে বলেছে, “ইউএস সিক্রেট সার্ভিস বিষয়টি মূল্যায়ন করছে এবং এই ঘটনাটি প্রতিরক্ষামূলক কার্যক্রমকে প্রভাবিত করেনি ও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প কোনও ধরনের বিপদে নেই। যদিও এই সময়ে ফেডারেলভাবে কোনও গ্রেপ্তারের ঘটনা ঘটেনি, তদন্ত চলছে।”

সিক্রেট সার্ভিস বলেছে, তারা ওই ব্যক্তিকে আটক করার বিষয়টি জানত। এছাড়া যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) জানিয়েছে, এ ঘটনায় তদন্ত চলছে।

এর আগে পেনসিলভানিয়ায় ট্রাম্পের নির্বাচনী সমাবেশে গুলিবর্ষণের মাধ্যমে প্রথমবার তাকে হত্যাচেষ্টার ঘটনা ঘটে। যদিও গুলি সেসময় ট্রাম্পের কানে লাগে। এরপরে ফ্লোরিডায় ট্রাম্পের ওপর দ্বিতীয়বার হামলার চেষ্টা করা হয়।

ফ্লোরিডা অঙ্গরাজ্যের ওয়েস্ট পাম বিচ এলাকায় মাঠে গলফ খেলার সময় কাছেই ঘটেছিল গোলাগুলির ঘটনা। এতে সন্দেহভাজন ব্যক্তি ঘটনাস্থল থেকে পালিয়ে যায়, কিন্তু পরে তাকে গ্রেপ্তার করা হয়।

এফবিআই সেসময় জানিয়েছিল, তারা এই ঘটনাটিকে ট্রাম্পকে হত্যার চেষ্টা হিসেবেই বিবেচনা করছে এবং সেই অনুযায়ী এই ঘটনার তদন্ত করছে।

টিএম