লেবাননে নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষীদের একটি ঘাঁটিতে ট্যাংক নিয়ে প্রবেশ করেছিল দখলদার ইসরায়েলের সেনারা। ওই সময় ঘাঁটির লাইট বন্ধ করে দিতে শান্তিরক্ষীদের চাপ দেয় তারা। ট্যাংক নিয়ে ইসরায়েলিরা সব মিলিয়ে ৪৫ মিনিটের মতো অবস্থান করেছিল।

রোববার (১৩ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে লেবাননে নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষী মিশন। সংস্থাটি আরও জানিয়েছে, ইসরায়েলি সেনারা ঘাঁটি থেকে বের হয়ে যাওয়ার ২ ঘণ্টা পর শান্তিরক্ষীদের অবস্থান থেকে ১০০ মিটার দূরে বিস্ফোরক ফেলে ইসরায়েলি সেনারা। যেগুলোর ধোঁয়ার কারণে অন্তত ১৫ শান্তিরক্ষী অসুস্থ হয়ে পড়েন।

এছাড়া গতকাল শনিবার শান্তিরক্ষীদের একটি লজিস্টিক দলকে মেইস আল জাবাল দিয়ে প্রবেশ করতে দেয়নি দখলদার ইসরায়েলের সেনারা।

শান্তিরক্ষী মিশন বলেছে, “আমরা ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর কাছে এ ধরনের ভয়াবহ নিয়ম ভঙ্গের কারণ জানতে চেয়েছি।” দখলদার ইসরায়েল শান্তিরক্ষী মিশনের অভিযোগের ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

এদিকে এরমধ্যে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু লেবানন থেকে শান্তিরক্ষীদের সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তার দাবি, শান্তিরক্ষীরা সেখানে থাকলে তারা ঝুঁকির মুখে পড়তে পারে।

শান্তিরক্ষীদের সরে যাওয়ার আহ্বান জানিয়ে নেতানিয়াহু বলেন, “জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে বলছি, ইউএনআইএফআইএলের (শান্তিরক্ষী) সেনাদের হিজবুল্লাহর অবস্থান এবং যুদ্ধ চলা এলাকা থেকে সরিয়ে নেওয়ার এখনই সময়। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বারবার এই অনুরোধ জানিয়েছে। কিন্তু প্রত্যেকবার এটি প্রত্যাখ্যান করা হয়েছে। যার লক্ষ হলো হিজবুল্লাহর সন্ত্রাসীদের মানববর্মের মাধ্যমে নিরাপত্তা দেওয়া।”

তিনি আরও বলেন, “মাননীয় মহাসচিব এখনই শান্তিরক্ষীদের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নিন। দ্রুতসময়ে তাদের সরানোর এখনই সময়। আপনি সেনাদের সরিয়ে নিতে অস্বীকৃতি জানিয়ে তাদের হিজবুল্লাহর জিম্মি বানাচ্ছেন। এটি শান্তিরক্ষী এবং আমাদের সেনা উভয়ের জীবনকে ঝুঁকিতে ফেলছে।”

এমটিআই