বিখ্যাত সমুদ্র অভিযাত্রী ক্রিস্টোফার কলম্বাস সম্ভবত স্প্যানিশ এবং ইহুদি ছিলেন। স্পেনের বিজ্ঞানীদের সাম্প্রতিক এক জেনেটিক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য।

বিজ্ঞানীদের বিশ্বাস কলম্বাস স্পেনের ভ্যালেন্সিয়া শহরে জন্মগ্রহণ করেছিলেন। ১৪৯২ সালে আটলান্টিক মহাসাগরে অভিযাত্রা করেন কলম্বাস। তার এই যাত্রা পরবর্তীতে পৃথিবীর দৃশ্যপট বদলে দেয় বলে অনেকে দাবি করেন।

আগে ধারণা করা হতো কলম্বাস ইতালির জেনোয়ার বাসিন্দা এবং ক্যাথলিক ধর্মাবলম্বী ছিলেন।

বিজ্ঞানীরা এখন ধারণা করছেন তিনি ইহুদি ধর্মাবলম্বী হওয়ার বিষয়টি গোপন করেছিলেন যেন ধর্মীয় নিপীড়ন থেকে বাঁচতে পারেন।

কলম্বাসের এই সমুদ্রযাত্রার ব্যবস্থা করে দিয়েছিল স্পেনের ক্যাথলিক সম্রাটরা। তাদের উদ্দেশ্য ছিল এশিয়ার সঙ্গে নতুন আরেকটি সামুদ্রিক পথ খুঁজে বের করা। তবে এশিয়ায় যাওয়ার বদলে কলম্বাস চলে যান ক্যারিবিয়ান অঞ্চলে।

কলম্বাসের ক্যারিবিয়ানে যাওয়ার মাধ্যমে আমেরিকানদের সঙ্গে ইউরোপিয়ানদের যোগাযোগ হয়। এরপর সেখানে ইউরোপিয়ানরা নিজেদের বসতি স্থাপন করার চেষ্টা করে। এতে করে আমেরিকা অঞ্চলে অসংখ্য যুদ্ধ হয়েছে। এসব যুদ্ধ এবং বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে তখন হাজার হাজার আমেরিকানের মৃত্যু হয়েছে।

পৃথিবীর বিভিন্ন দেশ কলম্বাসকে নিজেদের নাগরিক হিসেবে দাবি করে। আর এ বিষয়টির সুরাহা করতে ২০০৩ সাল থেকে গবেষণা শুরু করে স্প্যানিশ বিজ্ঞানীরা।

১৫০৬ সালে স্প্যানিশ শহর ভায়াদোলিদে মৃত্যু হয় কলম্বাসের। এর আগে তিনি ইচ্ছা প্রকাশ করে যান মৃত্যুর পর যেন তাকে ক্যারিবিয়ানের হিসপানিওলাতে সমাহিত করা হয়। ১৫৪২ সালে তার দেহাবশেষ সেখানে নিয়ে যাওয়া হয়। কিন্তু কয়েক শতক পর সেটি আবার কিউবায় স্থানান্তর করা হয়। সর্বশেষ তার দেহাবশেষ স্পেনের সেভিয়ায় নিয়ে আসা হয়।

বিজ্ঞানীরা কলম্বাসের সমাধিস্থল, তার ছেলে হার্নান্দোর হাড় এবং ভাই দিয়েগোর ডিএনএ সংগ্রহ করে গবেষণা করে জানতে পারেন তার জন্ম স্পেনে হয়েছিল।

১৪৯২ সালে তৎকালীন স্প্যানিশ শাসকরা সকল ইহুদি এবং মুসলিমদের ক্যাথলিক খ্রিষ্টান ধর্মে ধর্মান্তরিত হওয়া নয়ত দেশ ছাড়ার নির্দেশ দেয়। ধারণা করা হয় এই ধর্মীয় নিপীড়ন থেকে বাঁচতে কলম্বাস তার আসল ধর্ম লুকিয়েছিলেন।

সূত্র: বিবিসি

এমটিআই