ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, দেশকে রক্ষার ‘‘চূড়ান্ত সীমা’’ নেই। মধ্যপ্রাচ্যে ইসরায়েলের সাথে ইরানের চলমান উত্তেজনার মাঝে এই হুঁশিয়ারি দিয়েছেন তিনি। রোববার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, দুই সপ্তাহ আগে চিরশত্রু ইসরায়েলে শত শত ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর ইসরায়েলের পাল্টা হামলার আশঙ্কা করছে ইরান। এর মাঝেই ইসরায়েলি হামলা হলে তার পাল্টায় যেকোনও ধরনের ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে তেহরান।

ইরান পাল্টা কোনও প্রতিক্রিয়া ছাড়াই ইসরায়েলি হামলা মেনে নেবে বলে যে গুঞ্জন ছড়িয়েছে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচির মন্তব্য তা নাকচ করে দিয়েছে। চলতি বছরের শুরুর দিকে ইসরায়েলে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার পর পাল্টা হামলা চালিয়েছিল ইসরায়েল।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে আরাকচি বলেছেন, আমরা সাম্প্রতিক দিনগুলোতে আমাদের অঞ্চলে সর্বাত্মক যুদ্ধ ছড়িয়ে পড়া ঠেকাতে ব্যাপক প্রচেষ্টা চালিয়েছি। আমি স্পষ্টভাবে বলছি, আমাদের দেশের জনগণ ও স্বার্থ রক্ষায় আমাদের কোনও চূড়ান্ত সীমা রেখা নেই।

লেবাননে ইরানের অন্যতম মিত্র হিজবুল্লাহর সাথে ইসরায়েলি বাহিনীর লড়াইয়ের মাঝে গত ১ অক্টোবর ইসরায়েলে ১৮০টিরও বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ইরান। এসব ক্ষেপণাস্ত্রের বেশিরভাগকে ইসরায়েলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ধ্বংস করা হলেও বেশ কিছু ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

ওই হামলায় ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষের আঘাতে পশ্চিম তীরে এক ফিলিস্তিনির প্রাণহানি ঘটে। তবে ইরানি হামলায় ইসরায়েলে ক্ষয়ক্ষতি ও প্রাণহানির বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, ইসরায়েল ইরানে এমনভাবে হামলা চালাবে, যা হবে প্রাণঘাতী, সুনির্দিষ্ট এবং আশ্চর্যজনক।

লেবাননে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ ও গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ এক বছরের বেশি সময় ধরে চলছে। এই যুদ্ধ পুরো মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়ার শঙ্কা তৈরি হয়েছে।

সূত্র: রয়টার্স।

এসএস