ভারতের হিমাচল প্রদেশের উনা বিভাগে বিরল প্রজাতির নীলগাইয়ের একটি বাছুরকে গিলে গিয়েছিল বিশাল আকৃতির অজগর সাপ। তবে সেই সাপটিকে ধরে এটির পেট থেকে বাছুরটি বের করেছেন সেখানকার স্থানীয় মানুষ। যদিও সাপে গিলে খাওয়া বাছুরটি দম বন্ধ হয়ে আগেই মারা যায়।

ভারতের বন বিভাগের কর্মকর্তা পারভিন কাসওয়ান মাইক্রো ব্লগিং সাইট এক্সে গতকাল শনিবার এই ঘটনার একটি ভিডিও প্রকাশ করেন। এরপর এটি ভাইরাল হয়। সাপের পেট থেকে এভাবে নীলগাইয়ের বাছুরকে বের করার বিষটি ঠিক হয়েছে কিনা এমন প্রশ্ন রেখে ভিডিওটি পোস্ট করেন তিনি।

এরপর এ নিয়ে আলোচনা সমালোচনা শুরু হয়। বেশিরভাগ মানুষই মত দেন যে, সাপের পেট থেকে থেকে এভাবে বাছুরটিকে বের করা ঠিক হয়নি। কারণ ইতিমধ্যেই এটির মৃত্যু হয়েছিল এবং পুরো বিষয়টিই প্রাকৃতিক। যেখানে অনেক প্রাণী আরেক প্রাণীকে খেয়ে বেঁচে থাকে।

একজন ভিডিওটির কমেন্টে লিখেছেন, “বাছুরটি ওই সময় মৃত ছিল। এটি অজগরের গলার ভেতর ছিল এবং দমবন্ধ হয়ে মারা গেছে। এখন অজগরকে পিটিয়ে বাছুরটিকে ছাড়ানোর মানে কী?”

আরেকজন লিখেছেন, “তারা যে বাছুরকে বাঁচানোর চেষ্টা করছিলেন সেটি ইতিমধ্যে মৃত। এটি খুবই অবাক করা যে মানুষ কীভাবে সাপকে রেখে একটি বাছুরকে প্রাধান্য দিচ্ছেন। অপর একজন লিখেছেন, “এটি প্রকৃতির বিরুদ্ধে; সবার নিজের খাবার যোগাড়ের অধিকার আছে। তাই প্রকৃতিতে হস্তক্ষেপ করা ঠিক নয়।”

বিশেষজ্ঞরা জানিয়েছেন, সাপের পেট থেকে জোর করে বের করা বাছুরটির ওই সময় বেঁচে থাকার কোনো সম্ভাবনাই ছিল না। কারণ যখন মানুষ এটিকে বের করছিলেন তখন এটি ইতিমধ্যে পেটে ছিল। এতে করে শ্বাসবন্ধ হয়ে এটি আগেই মারা গিয়েছিল।

সূত্র: এনডিটিভি

এমটিআই