ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মেঘালয়ের বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকা থেকে এক বাংলাদেশিকে আটক করেছে ভারতীয় সীমন্তরক্ষী বাহিনী বিএসএফ। গত বৃহস্পতিবার মেঘালয়ের পশ্চিম গারো পাহাড় এলাকা থেকে তাকে আটক করা হয়।

আটককৃত ওই বাংলাদেশির নাম রবিউল ইসলাম রবিন। তিনি শেরপুর জেলার বাসিন্দা। রোববার (১৩ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম দ্য স্টেটসম্যান।

সংবাদমাধ্যমটি বলছে, বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) গত ১০ অক্টোবর মেঘালয়ের পশ্চিম গারো পাহাড়ে ভারত-বাংলাদেশ সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার সময় শেরপুর জেলার বাসিন্দা এক বাংলাদেশি নাগরিককে আটক করেছে।

সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে, বিএসএফের ১০০তম ব্যাটালিয়নের সদস্যরা রবিউল ইসলামকে আটক করে।  এর আগে তিনি অবৈধভাবে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেন। আটকের পর পরবর্তী আইনি প্রক্রিয়ার জন্য তাকে ডালু থানায় হস্তান্তর করা হয়েছে।

বিএসএফ এবং মেঘালয় পুলিশ বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করছে, বিশেষ করে গারো পাহাড় অঞ্চলে। এই অঞ্চলেই অবৈধভাবে সীমান্ত পারাপারের ঘটনা বেড়েছে।

এর আগে মধ্যস্বত্বভোগীদের সহায়তায় ভারতে প্রবেশের চেষ্টা করার সময় এই মাসের শুরুতে আরও ১৭ বাংলাদেশি নাগরিককে আটক করা হয়েছিল বলেও জানিয়েছে দ্য স্টেটসম্যান।

টিএম