হিজবুল্লাহর রকেট হামলা -পুরোনো ছবি

দখলদার ইসরায়েলের বন্দর নগরী হাইফায় রকেট হামলা চালিয়েছে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। লেবাননি সংবাদমাধ্যমে জানানো হয়েছে, শনিবার সকালে ইসরায়েলি সেনাদের ঘাঁটি লক্ষ্য করে রকেট ছোড়া হয়েছে।

তবে ইসরায়েলি সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, হাইফায় কোনো হামলা বা সতর্কতামূলক সাইরেনের শব্দ শোনা যায়নি।

হাইফার হামলার কথা স্বীকার না করলেও উত্তরাঞ্চলীয় বেশ কয়কটি অবৈধ বসতিতে হামলার তথ্য নিশ্চিত করেছে দখলদার ইসরায়েল।

সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, সাফেদ, রোস পিনা, মাখানাইম, বিরিয়েহ, হাৎজোর হাগলিলিট, কাদিতা, আমুকা, তাহার শিল্প জোন, বার ইয়োচাই এবং ডালটনে রকেট হামলার সাইরেন বাজতে শোনা গেছে।

এর কিছুক্ষণ পর দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, হিজবুল্লাহর ছোড়া অন্তত ৩০টি রকেট ইসরায়েলে প্রবেশ করছে। এরমধ্যে কিছু রকেট মাঝ আকাশেই ধ্বংস করে দেওয়া হয়েছে। বাকিগুলো কোনো বাড়ি বা অবকাঠামোতে আঘাত হেনেছে কিনা— এ বিষয়টি স্পষ্ট করেনি তারা।

এদিকে ইসরায়েলের উত্তরাঞ্চলের অবৈধ বসতির বাসিন্দাদের নিজ বাড়ি থেকে দূরে থাকতে সতর্কতা দিয়েছে হিজবুল্লাহ। সশস্ত্র এ গোষ্ঠী এক বিবৃতিতে বলেছে, উত্তরাঞ্চলের সাধারণ মানুষের বাড়িগুলোকে সামরিক কাজে ব্যবহার করছে ইসরায়েলি সেনারা। ফলে এসব জায়গায় রকেট ছোড়া হবে। হিজবুল্লাহ সাধারণ ইসরায়েলিদের উদ্দেশ্যে বলেছে, নিজেদের জীবন রক্ষায় এসব বাড়িতে যেন তারা না আসেন।

হিজবুল্লাহ তাদের সর্বশেষ সতর্কতায় আরও বলেছে, এখন পর্যন্ত যে পরিমাণ রকেট ছোড়া হয়েছে সেগুলো তাদের কাছে থাকা রকেটের খুবই সামান্য পরিমাণ। যদি ইসরায়েলিরা হামলা বন্ধ না করে তাহলে রকেট ছোড়া অব্যহত থাকবে বলেও জানিয়েছে তারা।

সূত্র: টাইমস অব ইসরায়েল, বিবিসি

এমটিআই