ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের উদুপি জেলা থেকে আট বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে পুলিশ। ভুয়া পাসপোর্ট ব্যবহার করে ভারত থেকে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যাওয়ার চেষ্টার সময় গ্রেপ্তার হয়েছেন ওই বাংলাদেশিরা। শনিবার দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আধার কার্ড জালিয়াতি করে অবৈধভাবে ভারতে অবস্থানের অভিযোগে ৮ বাংলাদেশিকে গ্রেপ্তার করেছে কর্ণাটকের উদুপি জেলার মালপি পুলিশ। উদুপির পুলিশ সুপার ডা. অরুণ কে বলেছেন, ভুয়া পাসপোর্ট ব্যবহার করে এক বাংলাদেশি ম্যাঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দর হয়ে দুবাইয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন। পরে পুলিশ তাকে গ্রেপ্তার করেছে।

কর্ণাটকের অভিবাসন কর্মকর্তারা মোহাম্মদ মানিক নামের ওই বাংলাদেশিকে গ্রেপ্তারের পর বাজপি পুলিশের কাছে হস্তান্তর করেছেন। তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। তাকে জিজ্ঞাসাবাদের পর বাজপি পুলিশ ও অভিবাসন কর্মকর্তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে মালপি পুলিশ অপর সাত বাংলাদেশিকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারকৃতরা হলেন, বাংলাদেশের হাকিম আলী (২৪), সুজন শেখ ওরফে ফারুক (১৯), ইসমাইল শেখ (৩০), করিম শেখ (২২), সালাম শেখ (২৮), রাজিকুল শেখ (২০) ও মোহাম্মদ সজিব (২০)।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (১১ অক্টোবর) সন্ধ্যা ৭ টার দিকে মালপি থানার পিএসআই প্রবীণ কুমার আর ভাদভদেশ্বরা বাসস্ট্যান্ডের কাছে টহলের সময় সাত ব্যক্তিকে সন্দেহজনক আচরণ করতে দেখেন। এ সময় তাদের কাছে লাগেজও ছিল। এই বাংলাদেশিদের ভুয়া আধার কার্ড তৈরি ও ভারতে অবৈধভাবে প্রবেশে সহায়তার অভিযোগ রয়েছে আগরতলার কাজল ও উসমান নামের অপর এক বাংলাদেশির বিরুদ্ধে।

মালপি পুলিশের মতে, অভিযুক্তরা বৈধ নথিপত্র ছাড়াই ভারতে প্রবেশ এবং কর্তৃপক্ষকে ধোঁকা দেওয়ার জন্য ভুয়া আধার কার্ড তৈরি করেছিলেন। চাকরির সন্ধানে উদুপি তালুকের হুড গ্রামে বসবাস শুরু করেন তারা। এই বাংলাদেশিদের ভুয়া আধার কার্ড তৈরিতে কাজল সহায়তা করেছেন বলে অভিযোগ রয়েছে। অন্যদিকে, উসমানের বিরুদ্ধে বাংলাদেশ থেকে তাদের অবৈধ প্রবেশের ব্যবস্থা করে দেওয়ার অভিযোগ রয়েছে।

অভিযুক্তদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩১৯(২), ৩১৮(৪), ৩৩৬(২), ৩৩৬(৩) ও ৩৪০(২) ধারায় একটি মামলা নথিভুক্ত করা হয়েছে বলে জানিয়েছে উদুপি পুলিশ।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

এসএস