ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। লেবাননে ইসরায়েলি বাহিনীর হামলায় জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের স্থাপনা ধ্বংসের প্রতিক্রিয়ায় এ আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার ভ্যাটিক্যান সিটিতে পোপ ফ্রান্সিসের সঙ্গে এক বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন, “আমি লেবানেনে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে ইসরায়েলি বাহিনীর হামলার কঠোর নিন্দা জানাচ্ছি। পাশাপাশি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আমার অনুরোধ, ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুন। এর আগেও বেশ কয়েক বার আমি এ অনুরোধ জানিয়েছি।”

“মধ্যপ্রাচ্যে যদি আমরা সত্যিই শান্তি এবং স্থিতিশীলতা চাই, সেক্ষেত্রে ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ হলো এর প্রাথমিক পদক্ষেপ।”  

বৃহস্পতিবার দক্ষিণ ইসরায়েলে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের একটি ওয়াচ-টাওয়ার ধ্বংস করেছে ইসরায়েল। স্থানীয়ভাবে ইউনিফিল টাওয়ার নামে পরিচিত এই স্থাপনাটির অবস্থান দক্ষিন ইসরায়েলের নাকৌরাতে।

হামলার পর এক বিবৃতিতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, “গোয়েন্দাসূত্রে আমাদের কাছে খবর এসেছিল যে ইউনিফিল টাওয়ার এবং তার আশপাশের এলাকায় গোপন ঘাঁটি রয়েছে হিজবুল্লাহর। সেই ঘাঁটি ধ্বংসের উদ্দেশে এই হামলা পরিচালিত হয়েছে। হামলার বেশ কয়েক ঘণ্টা আগে জাতিসংঘের কর্মী এবং ওই টাওয়ার ও তার আশে-পাশে থাকা লোকজনকে নিরাপদ স্থানে সরে যাওয়ার অনুরোধ জানানো হয়েছিল।”

ইউনিফিল টাওয়ারে হামলার পর নিউইয়র্ক থেকে  জাতিসংঘের ইসরায়েলি প্রতিনিধিদলের সদস্য ড্যানি ড্যানন এক তাৎক্ষণিক এক বার্তায় জানিয়েছেন, নাকৌরার যে এলাকায় সেই ইউনিফিল ছিল, সেখান থেকে অন্তত ৫ কিলোমিটার দূরে টাওয়ারটি পুনরায় স্থাপন করতে জাতিসংঘকে সুপারিশ করবে ইসরায়েল। তিনি আরও বলেছেন, এক্ষেত্রে জাতিসংঘকে সহায়তা করতে ইসরায়েল প্রস্তুত।

এদিকে ইউনিফিল টাওয়ারে হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের শীর্ষ নির্বাহী কর্মকর্তা জ্যঁ-পিয়েরে ল্যাক্রোইক্স। বৃহস্পতিবার হামলার কিছুক্ষণ পর এক বার্তায় ল্যাক্রোইক্স বলেন, লেবাননে এই মুহূর্তে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের ১০ হাজার ৪০০ জনেরও বেশি সেনাসদস্য, কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন এবং দক্ষিণ লেবাননে ইসরায়েলি বাহিনীর টানা হামলার জেরে তাদের নিরাপত্তা ঝুঁকি দিন দিন বাড়ছে।

ভ্যাটিক্যান সিটিতে সাংবাদিকদের সানচেজ জানিয়েছেন, লেবাননে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরত সেনাসদস্যদের মধ্যে ৬৫০ জন স্পেনের নাগরিক রয়েছেন। বৃহস্পতিবারের হামলায় কেউ হতাহত হননি বলেও উল্লেখ করেছেন তিনি।

সূত্র : রয়টার্স

এসএমডব্লিউ