৪০ বছর ধরে শরণার্থী এবং স্বভূমে বাস্তুচ্যুতদের জন্য কাজ করায় জাতিসংঘের ন্যানসেন রিফিউজি অ্যাওয়ার্ড দেয়া হয়েছে সিস্টার রোসিটা মিলেসিকে

ব্রাজিলের সিস্টার রোসিটা মিলেসিকে দেওয়া হয়েছে ২০২৪ সালের ন্যানসেন শরণার্থী পুরস্কার। ৪০ বছর ধরে শরণার্থী এবং স্বভূমে বাস্তুচ্যুতদের জন্য কাজ করায় জাতিসংঘের এ পুরস্কার দেওয়া হলো তাকে।

গত বুধবার মিলেসিকে এই পুরস্কারে ভূষিত করা হয়। পুরস্কার গ্রহণের পর মিলেসি বলেন, তিনি শরণার্থীদের স্বাগত জানিয়ে ও তাদের সাহায্য করে নিজে অনুপ্রাণিত হন।

মিলেসির জন্ম দক্ষিণ ব্রাজিলের কৃষক পরিবারে। তার পরিবার ইতালিয়ান বংশোদ্ভূত। মাত্র ১৯ বছর বয়সে তিনি সন্ন্যাসিনী (নান) হন। ৪০ বছর ধরে তিনি আইনজীবী ও সমাজকর্মী হিসেবে শরণার্থী ও অভ্যন্তরীণ বাস্তুচ্যুত মানুষের অধিকারের জন্য নিরলসভাবে কাজ করছেন।

বর্তমানে মিলেসি অভিবাসন ও মানবাধিকার ইনস্টিটিউটের পরিচালকের দায়িত্বে রয়েছেন।

ন্যানসেন রিফিউজি অ্যাওয়ার্ড শরণার্থী, বাস্তুচ্যুত বা রাষ্ট্রহীন মানুষের জন্য অসামান্য অবদান রাখা ব্যক্তিদের দেওয়া হয়। জাতিসংঘের শরণার্থী বিষয়ক এই পুরস্কার প্রথম দেওয়া হয় ১৯৫৪ সালে।

নরওয়ের মানবতাবাদী, বিজ্ঞানী এবং কূটনীতিক ফ্রিটজফ নানসেনের নামে দেওয়া এই পুরস্কার গত ৯০ বছরে যারা পেয়েছেন তাদের মধ্যে সাবেক মার্কিন ফার্স্ট লেডি ও মানবাধিকার কর্মী এলিয়েনর রুজভেল্ট এবং জার্মানির সাবেক চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলও রয়েছেন।

টিএম