প্রকাশ্যে সবার সামনে ঘোষণা দিয়ে নিজ ছেলের হত্যাকারীকে ক্ষমা করে দিয়েছেন সৌদি আরবের এক বাবা। ইসলাম ধর্মে জরিমানা বা ‘রক্তের অর্থের’ মাধ্যমে হত্যাকারীকে ক্ষমার বিধান থাকলেও এই বাবা এ ধরনের কোনো অর্থ গ্রহণ করেননি। মূলত আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় তিনি ছেলের ঘাতককে এমনিই ক্ষমা করে দিয়েছেন।  

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, মহানুভবতার পরিচয় দেওয়া এই বাবার নাম মোহাম্মদ বিন সাগাহ। তিনি সৌদির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আসিরের বেসার বাসিন্দা।

তিনি উপস্থিত মানুষের উদ্দেশ্যে বলেন, শুধুমাত্র আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় এমন সিদ্ধান্ত নিয়েছি। আমি সিদ্ধান্ত নিয়েছি রক্তের অর্থ হিসেবে এক রিয়ালও নেব না।

তবে তার ছেলে কবে হত্যার শিকার হয়েছিল সে ব্যাপারে কোনো ধারণা পাওয়া যায়নি।

সৌদি আরবে সাম্প্রতিক সময়ে হত্যাকারীকে ক্ষমা করে দেওয়ার অনেক ঘটনা শোনা গেছে। এ বছরই এক বাবা তার ছেলের হত্যাকারীকে শেষ মুহূর্তে গিয়ে ক্ষমা করে দেন। যদি তিনি ক্ষমা না করতেন তাহলে ওই ঘাতকের মৃত্যুদণ্ড কার্যকর হয়ে যেত।

ইসলামে ক্ষমাকে একটি মহৎ গুণ হিসেবে ধরা হয়। মহান আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে সকল মুসলিমকে ক্ষমা প্রদর্শনের কথা বলেছেন। এমনকি যারা অমুসলিম তাদেরও ক্ষমা করে দেওয়ার কথা বলেছেন তিনি।

সূত্র: গালফ নিউজ

এমটিআই