যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার উপর দিয়ে ধীরে ধীরে অতিক্রম করছে মহাশক্তিশালী সামুদ্রিক ঝড় হারিকেন মিল্টন। স্থানীয় সময় বুধবার রাত ১১টায় ক্যাটাগরি-৩ শক্তি নিয়ে উপকূলে আছড়ে পড়ে হারিকেনটি।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার দুপুর ৩টার দিকে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, হারিকেন মিল্টনের মূল কেন্দ্রটি ফ্লোরিডা উপদ্বীপ অতিক্রম করছে এবং পূর্ব উপকূল থেকে সরে যাচ্ছে।

তবে ক্যাটাগরি-১ হারিকেনের শক্তি ধরে রাখা মিল্টন এখনো উপকূলের বিভিন্ন জায়গায় ঝড়ো বাতাসসহ তাণ্ডব চালাচ্ছে। সিএনএনের আবহাওয়াবিদ ডেরেক ভেন ড্যাম জানিয়েছেন, হারিকেনের প্রভাবে ফ্লোরিডার ট্রেজার উপকূলে একাধিক টর্নেডো সৃষ্টি হতে পারে। এছাড়া বিভিন্ন জায়গায় জলোচ্ছ্বাসও দেখা দিতে পারে।

শক্তিশালী এ হারিকেনের প্রভাবে ফ্লোরিডার বিভিন্ন জায়গায় একদিনে এতই বৃষ্টিপাত হয়েছে যা সাধারণত এক মাসে হয়ে থাকে। এরমধ্যে টাম্পার হিলসবোরোতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে।

বৃষ্টির কারণে বিভিন্ন জায়গায় যেসব বন্যার সৃষ্টি হয়েছে সেগুলো হারিকেন পুরোপুরি অতিক্রম না করা পর্যন্ত যাবে না বলে আশঙ্কা করা হচ্ছে।

মহাশক্তিশালী এই হারিকেনের প্রভাবে এখন পর্যন্ত ২০ লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছেন। এছাড়া বহু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে হারিকেনের প্রভাবে সৃষ্ট টর্নেডোর কারণে ঘরবাড়ি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। যেখানে টর্নেডো আঘাত হেনেছে সেখানকার প্রায় সব বাড়ি ধসে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

হারিকেন মিল্টন এতটাই শক্তি নিয়ে আঘাত হেনেছে যে উদ্ধারকারীরাও তাদের কার্যক্রম বন্ধ রেখেছেন। যখন ঝড়টি পুরোপুরি সরে যাবে তখন তারা উদ্ধার অভিযান শুরু করবেন।

এমটিআই