ভারতীয় শিল্পপতি রতন টাটা মারা গেছেন। বয়সজনিত সমস্যা নিয়ে মহারাষ্ট্র রাজ্যের মুম্বাইয়ের একটি হাসপাতালে তিনি ভর্তি ছিলেন। বুধবার (৯ অক্টোবর) রাতে সেখানেই তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

তার এই প্রয়াণে ভারতের বাণিজ্য জগতে এক বিশাল শূন্যস্থান তৈরি হয়েছে। আর সেই কথাটাই যেন প্রতিফলিত হলো মুকেশ আম্বানির কথায়। রতন টাটাকে নিয়ে তার বিবৃতির পরতে পরতে রয়েছে আবেগ।

ব্যবসায়িক কারণে রতন টাটার সঙ্গে তার আলাপের পাশাপাশি তাদের ব্যক্তিগত আলাপের কথাও তুলে ধরেছেন মুকেশ আম্বানি। রতন টাটাকে নিজের ‘বন্ধু’ হিসেবে সম্বোধন করেন মুকেশ আম্বানি।

মুকেশ লেখেন, “আজ গোটা ভারত এবং ভারতীয় ব্যবসায়িক জগতের জন্যে শোকের দিন। রতন টাটার প্রয়াণ শুধুমাত্র টাটা গোষ্ঠীর জন্য লোকসানদায়ক নয়, প্রতিটি ভারতীয়র জন্যেই তা লোকসানদায়ক। ব্যক্তিগত ভাবে আমি একজন পরম বন্ধুকে হারালাম। তার সাথে যতবার আমার দেখা হয়েছিল, তিনি আমাকে অনুপ্রাণিত করেছিলেন। তিনি একজন দূরদর্শী শিল্পপতি ছিলেন, সমাজসেবক ছিলেন। তিনি সমাজের মঙ্গল চাইতেন।”

এরপর মুকেশের বিবৃতিতে আরও লেখা হয়, “আজ ভারতমাতা তার অন্যতম সহৃদয় সন্তানকে হারিয়েছে। রতন টাটা ভারতকে গোটা বিশ্ব দরবারে নিয়ে গিয়ে দাঁড় করিয়েছিলেন। আর বিশ্বের সেরাটা তিনি ভারতে নিয়ে এসেছিলেন। ১৯৯১ সালে তিনি টাটার চেয়ারম্যান হওয়ার পরে তার সংস্থাকে ৭০ গুণ বড় করেছেন।”

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানি এরপর তার বিবৃতিতে লেখেন, “গোটা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, নীতা এবং আম্বানি পরিবারের পক্ষ থেকে টাটা পরিবারের প্রতি সমবেদনা জানাতে চাই। রতন, তুমি সবসময় আমাদের হৃদয়ে থাকবে। ওম শান্তি।”

উল্লেখ্য, গতরাতে মারা যান টাটা সন্সের চেয়ারম্যান এমেরিটাস রতন টাটা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৬ বছর।

বুধবার রাতের দিকে টাটা গ্রুপের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়, শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন সাবেক চেয়ারম্যান। রতন টাটার প্রয়াণের পর প্রধানমন্ত্রী মোদি শোকপ্রকাশ করেছেন। তার মতে, শুধু কাজের জন্য নয়, রতন টাটার নামটা যে স্বর্ণাক্ষরে খোদাই করা থাকবে তার মানবিকতার কারণে।

টিএম