ভারতের টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা বুধবার (৯ অক্টোবর) রাতে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। প্রয়াত রতন টাটাকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হচ্ছে। এর মাঝেই শেষশ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। 

ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, বৃহস্পতিবার তার মরদেহ শায়িত থাকবে মুম্বাইয়ের নরিম্যান পয়েন্টে, ন্যাশনাল সেন্টার ফর পারফর্মিং আর্টস (এনসিপিএ)-এ। 

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে জানিয়েছেন, সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত তাকে শেষশ্রদ্ধা জানাতে পারবেন সাধারণ মানুষ। বিকেলে মহারাষ্ট্রের ওরলিতে শেষকৃত্য সম্পন্ন হবে তার। উপস্থিত থাকবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

টাটা পরিবার সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, বিকেল সাড়ে ৩টার সময় প্রয়াত শিল্পপতির দেহ শেষযাত্রা শুরু হবে নরিম্যান পয়েন্ট থেকে। ৪টার সময় শুরু হবে শেষকৃত্যের কাজ। 

পরিবারের এক বিবৃতিতে বলা হয়েছে,  রতন টাটার মরদেহ সাড়ে ১০টার সময় মুম্বাইয়ের নরিম্যান পয়েন্টের এনসিপিএ প্রাঙ্গণে নিয়ে যাওয়া হবে। সেখানে সাধারণ মানুষ তাকে শেষশ্রদ্ধা জানাতে পারবেন।

মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে জানানো হয়, রতন টাটাকে শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার রাজ্যে ‘শোক দিবস’ পালিত হবে। রাজ্যের সব সরকারি দপ্তরে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। বৃহস্পতিবার মহারাষ্ট্রের বিভিন্ন প্রান্তে যে বিনোদনমূলক অনুষ্ঠানগুলো হওয়ার কথা ছিল, সেগুলো স্থগিত রাখা হচ্ছে। মহারাষ্ট্র সরকারের সব কর্মসূচি এবং বৈঠকও বাতিল করা হয়েছে। পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় রতন টাটার শেষকৃত্য সম্পন্ন হবে বলেও জানানো হয়েছে।

গত সোমবার (৭ অক্টোবর) সকালে হঠাৎ খবর ছড়ায় রতন টাটা হাসপাতালে ভর্তি। কিন্তু এর কিছু পরে তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে জানান, সেটা ভুল খবর। তিনি ঠিক আছেন। কিন্তু বুধবার আবার ভারতীয় একাধিক সংবাদ মাধ্যম দাবি করে, রতন টাটা হাসপাতালে ভর্তি হয়েছেন এবং তার শারীরিক অবস্থার অবনতি হয়েছে।

এর আগে জানা গিয়েছিল, হেলথ চেকআপের জন্য হাসপাতালে গিয়েছিলেন রতন টাটা। কিন্তু বুধবার বিকেলে ভারতীয় একাধিক সংবাদমাধ্যম দাবি করে, রতন টাটা শারীরিক অবস্থা আশঙ্কাজনক। প্রাথমিকভাবে শোনা গিয়েছিল, হঠাৎ রক্তচাপ নেমে যাওয়ায় কারণে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা যাচ্ছে, রতন টাটার বয়স হয়েছিল ৮৬ বছর। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। এজন্য নিয়মিত চেকআপেও থাকতে হতো তাকে।

২০০০ সালে ‘পদ্মভূষণ’ সম্মান পান রতন টাটা। ২০০৮ সালে পান ‘পদ্ম বিভূষণ সম্মান’। মহারাষ্ট্র, আসাম সরকারও তাকে সম্মান প্রদান করে। ইউনিভার্সিটি অব কেমব্রিজ, লন্ডন স্কুল অব ইকনমিক্স, আইআইটি বম্বে, ইয়েল ইউনিভার্সিটি, রানি দ্বিতীয় এলিজাবেথ, রাজা তৃতীয় চার্লসের থেকেও বিশেষভাবে সম্মানিত হন। রতন টাটা বিবাহবন্ধনে আবদ্ধ হননি। 

এমএসএ