ভারতের শিল্পগোষ্ঠী টাটা গ্রুপের কর্ণধার রতন টাটা মারা গেছেন (৮৬)। বুধবার (৯ অক্টোবর) রাতে মুম্বাইয়ের একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। এজন্য নিয়মিত চেকআপেও থাকতে হতো তাকে।

জানুন তার সম্পর্কে কিছু অজানা তথ্য-

# রতন টাটা হলেন নেভাল টাটার ছেলে, যিনি ছিলেন টাটা গ্রুপের প্রতিষ্ঠাতা জামসেদজি টাটার দত্তক নেওয়া নাতি।
# ১৯৪৮ সালে মাত্র দশ বছর বয়সে তার বাবা-মায়ের বিচ্ছেদ হয়ে যায় এবং তাই তিনি তার ঠাকুমা, নওয়াজবাই টাটার কাছে বেড়ে ওঠেন।
# মুম্বাইতে পড়াশোনা শেষ করার পর রতন টাটা কর্নেল ইউনিভার্সিটি থেকে আর্কিটেকচারে এবং হার্ভার্ড বিজনেস স্কুল থেকে অ্যাডভান্সড ম্যানেজমেন্ট নিয়ে পড়াশোনা করেন।
# তিনি ১৯৬১ সালে প্রথম টাটা গ্রুপের স্টিল কোম্পানিতে যোগ দেন।
# রতন, টাটা গ্রুপের পঞ্চম চেয়ারম্যান হন। টাটা গ্রুপে মাত্র ৬ জন চেয়ারম্যান রয়েছেন, যার মধ্যে ২ জন টাটা পরিবারের সদস্য নন।
# টাটা গ্রুপ সর্বপ্রথম বিতর্কে পড়েছিল যখন তারা কোম্পানি থেকে তাদের ষষ্ঠ চেয়ারম্যান সাইরাস মিস্ত্রীকে বরখাস্ত করে।
# ২০০৮ সালে রতন টাটা মাত্র এক লাখ টাকার বিনিময়ে বিশ্বের সবচেয়ে সস্তা গাড়ি ‘ন্যানো’ চালু করেছিলেন। আসলে রতন টাটা এই স্বপ্নটি দেখেছিলেন ১৯৯৭ সালে, যাতে একজন সাধারণ মানুষ মাত্র ১ লাখ টাকায় একটি গাড়ি কেনার স্বপ্নপূরণ করতে পারেন।
# রতন টাটা বিবাহবন্ধনে আবদ্ধ হননি। তবে ২০১১ সালে একটি সাক্ষাৎকারে জীবনে প্রেম এসেছিল বলে স্বীকার করে নেন। চার-চারবার বিয়ের পিঁড়িতে বসার উপক্রম হলেও শেষ পর্যন্ত কোনো সম্পর্ক পরিণতি পায়নি।

২০০০ সালে ‘পদ্মভূষণ’ সম্মান পান রতন টাটা। ২০০৮ সালে পান ‘পদ্ম বিভূষণ সম্মান’। মহারাষ্ট্র, আসাম সরকারও তাকে সম্মান প্রদান করে। ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ, লন্ডন স্কুল অব ইকনমিক্স, আইআইটি বম্বে, ইয়েল ইউনিভার্সিটি, রানি দ্বিতীয় এলিজাবেথ, রাজা তৃতীয় চার্লসের থেকেও বিশেষভাবে সম্মানিত হন।

জেডএস