লেবাননের রাজধানী বৈরুতে অসংখ্যবার হামলা চালিয়েছে দখলদার ইসরায়েল।

লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর চেইন অব কমান্ড এখনো বজায় আছে বলে জানিয়েছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা আজ বুধবার সাংবাদিকদের জানান, হিজবুল্লাহ এখনো নিজেদের সুসংগঠিত রেখেছে এবং ইসরায়েলের হামলার পরও তাদের চেইন অব কমান্ড ভাঙেনি।

তিনি বলেন, “আমাদের মূল্যায়ন অনুযায়ী, হিজবুল্লাহ এবং তাদের সামরিক শাখা তাদের চেইন অব কমান্ড হারায়নি। তারা যে সুসংগঠিত আছে সেটি তারা প্রদর্শন করছে।”

মধ্যপ্রাচ্যে উত্তেজনা উস্কে দেওয়ার জন্য পশ্চিমা দেশ বিশেষ করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে দায়ী করেছেন এই রুশ এই কূটনীতিক। তিনি বলেছেন, ইসরায়েলকে সমর্থন দিয়ে যুক্তরাষ্ট্র মূলত তাদের ভণ্ডামি প্রদর্শন করছে।

এছাড়া সিরিয়ায় দখলদার ইসরায়েলের হামলার কঠোর নিন্দা জানিয়েছেন মারিয়া জাকারোভা। তিনি বলেছেন, “আবারও দামাসকাসের জনবহুল এলাকার বহুতল ভবনে মিসাইল ছুড়ে সিরিয়ার অখণ্ডতাকে লঙ্ঘন করেছে ইসরায়েল। এটি খুবই জঘন্য— সিরিয়া, গাজা, লেবাননে তাদের এমন হামলা একটি রুটিনে পরিণত হয়েছে। এরমাধ্যমে ইসরায়েল মূলত দেখাচ্ছে তারা এই অঞ্চলে অস্থিরতা বৃদ্ধি করতে চায়।

দখলদার ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র দাবি করেছে গত কয়েকদিনের হামলায় হিজবুল্লাহর চেইন অব কমান্ড ভেঙে পড়েছে। মার্কিন মুখপাত্র ম্যাথিউ মিলার গতকাল এক সংবাদ সম্মেলনে বলেন, ইসরায়েলিদের হামলায় বিপর্যস্ত হওয়ায় হিজবুল্লাহ এখন যুদ্ধবিরতি চাচ্ছে। এর একদিন পরই রাশিয়ার পক্ষ থেকে জানানো হলো সশস্ত্র এ গোষ্ঠীর শক্তি সামর্থ্য আগের মতোই আছে। যারা তারা তাদের কর্মকাণ্ডের মাধ্যমে প্রদর্শন করছে।

সূত্র: রয়টার্স

এমটিআই