যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে মহাশক্তিশালী সামুদ্রিক ঝড় হ্যারিকেন মিল্টন। স্থানীয় সময় বুধবার উপকূলে হ্যারিকেনটি আছড়ে পড়বে। এই মুহূর্তে এটি ক্যাটাগরি-৫ হ্যারিকেন হলেও স্থলে আঘাত হানার সময় কিছুটা দুর্বল হয়ে ক্যাটাগরি-৩ এ রূপ নেবে। দুর্বল হলেও ব্যাপক ক্ষয়ক্ষতি করার মতো সামর্থ্য থাকবে এটির।

হ্যারিকেনটি সম্পর্কে তথ্য সংগ্রহ করতে এটির ভেতর বিমান নিয়ে প্রবেশ করেছিলেন যুক্তরাষ্ট্রের জাতীয় হ্যারিকেন সেন্টারের কয়েকজন কর্মী। তারা ২৭০ কিলোমিটার বাতাসের গতিকে পাশ কাটিয়ে হ্যারিকেনটির একদম মূল কেন্দ্রতে চলে গিয়েছিলেন। তবে ওই সময় বাতাসের ধাক্কায় বিমানটি এমনভাবে ঝাঁকুনি দিচ্ছিল; মনে হচ্ছিল আকাশ থেকে বিমানটি মাটিতে পড়ে যাবে।

যেসব বিজ্ঞানী তথ্য সংগ্রহ করতে হ্যারিকেনের ভেতর গিয়েছিলেন তাদের ‘হ্যারিকেন হান্টার’ হিসেবে অভিহিত করা হয়। তাদের কাজই হলো দুঃসাহসিতকা দেখিয়ে সামুদ্রিক ঝড়ের খুব কাছ থেকে সংগ্রহ করে নিয়ে আসা।

এদিকে হ্যারিকেন মিল্টনের প্রভাবে জীবন-হুমকি সৃষ্টিকারী প্রভাব তৈরি হতে পারে বলে সতর্কতা দিয়েছেন মার্কিন কর্মকর্তারা। সাম্প্রতিক বছরগুলোতে উত্তর আটলান্টিকে তৈরি হওয়া সবচেয়ে শক্তিশালী ঝড়গুলোর মধ্যে একটি হচ্ছে মিল্টন।

হ্যারিকেন হেলেন যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক তাণ্ডব ও ক্ষয়ক্ষতি করার মাত্র দুই সপ্তাহ পরে এই হ্যারিকেনটি আঘাত হানতে চলেছে।

হারিকেন মিল্টন কখন ফ্লোরিডায় আঘাত হানবে?

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি) আশঙ্কা করছে, মিল্টন স্থানীয় সময় বুধবার রাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে “অত্যন্ত বিপজ্জনক হ্যারিকেন” হিসেবে আঘাত হানবে। হ্যারিকেনটি টাম্পা শহরের কাছে আঘাত হানতে পারে। এই শহরের বৃহত্তর মেট্রোপলিটন এলাকার জনসংখ্যা ৩০ লাখেরও বেশি।

পূর্বাভাসকারীরা মুষলধারে বৃষ্টি, আকস্মিক বন্যা, প্রবল বাতাস এবং সম্ভাব্য ঝড়-বৃষ্টির সতর্কবার্তা দিচ্ছেন। তারা বলছেন, গত প্রায় এক শতাব্দীর মধ্যে এই অঞ্চলে আঘাত হানা সবচেয়ে খারাপ ঝড় হতে পারে মিল্টন। শক্তিশালী এই হ্যারিকেনের তাণ্ডবে ১০-১৫ ফুট (৩-৪.৫ মিটার) উচ্চতার জলোচ্ছ্বাস এবং স্থানীয়ভাবে দেড় ফুট পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে।

সূত্র: বিবিসি

এমটিআই