ভারতের সবচেয়ে ধনী নারী সাবিত্রী জিন্দাল হরিয়ানার বিধানসভা নির্বাচনে জয় লাভ করেছেন। তিনি এই নির্বাচনে হিসার আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেন। দেশটির সবচেয়ে ধনী নারী হারিয়েছেন ক্ষমতাসীন বিজেপি এবং বিরোধী দল কংগ্রেসের প্রার্থীকে।

সাবিত্রী জিন্দাল ‘হিসার’ থেকে এর আগে ২০০৫ এবং ২০০৯ সালেও বিধানসভার সদস্য নির্বাচিত হয়েছিলেন। ওই দুইবারই কংগ্রেসের টিকিটে নির্বাচন করেছিলেন। কিন্তু এবার নির্বাচনী মাঠে নেমেছিলেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

কে এই সাবিত্রী জিন্দাল?

সাবিত্রী জিন্দালের স্বামী ছিলেন ভারতের অন্যতম সফল ব্যবসায়ী। ২০০৫ সালে স্বামীর মৃত্যুর পর তিনি নিজে ব্যবসায় নামেন। তার মালিকানাধীন কোম্পানি হলো জিন্দাল গ্রুপ। তিনি গ্রুপটির স্টিল, বিদ্যুৎ, খনি উত্তোলন এবং অবকাঠামো ব্যবসাসহ সবকিছু দেখাশুনা করেন। তিনি আন্তর্জাতিক খ্যাতি পাওয়া ছাড়াও ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পদক পদ্মশ্রীতেও ভূষিত হয়েছেন।

ফোর্বসের তথ্য অনুযায়ী, সাবিত্রী জিন্দাল ৩ লাখ ৬৫ হাজার কোটি রুপির মালিক। যা তাকে ভারতের সবচেয়ে ধনী নারীর খেতাব দিয়েছে।

ব্লুগবার্গের সর্বশেষ বিলিয়নিয়ার ইনডেক্সের তথ্য অনুযায়ী, তিনি ভারতের পঞ্চম ধনী ব্যক্তি। ডলারে তার সম্পদের পরিমাণ ৩৬ দশমিক ৩ বিলিয়ন ডলার। গ্রুপের আয় থেকেই তার ব্যক্তিগত সম্পদের পরিমাণ দিনদিন বৃদ্ধি পেয়েছে।

অবশ্য নির্বাচনী হলফনামায় তিনি উল্লেখ করেছেন তার ব্যক্তিগত সম্পদের পরিমাণ ২৭০ কোটি রুপি। যার মধ্যে ৮০ কোটি রুপির অস্থাবর সম্পদ রয়েছে।

সূত্র: এনডিটিভি

এমটিআই