লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর উপপ্রধান নাঈম কাসেম জানিয়েছেন, তাদের সামরিক সক্ষমতা এখনো অক্ষত আছে। এছাড়া দখলদার ইসরায়েল লেবাননে যে স্থল হামলা চালানোর চেষ্টা করেছে এটি ব্যর্থ হয়েছে বলে দাবি করেছেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে হিজবুল্লাহর এই উচ্চপদস্থ কর্মকর্তা বলেছেন, “আমাদের সামরিক সক্ষমতা ঠিক আছে। আমাদের লড়াইয়ের সক্ষমতা নিয়ে শত্রুরা যা বলছে তা ভুল। তারা মিথ্যা বলছে। যুদ্ধের সম্মুখভাবে আমাদের যোদ্ধারা দৃঢ় আছে। গত ১০ দিনে যা হচ্ছে তা হলো ইসরায়েলিদের কষ্ট বাড়ছে। আমরা তাদের বলছি, আরও ইসরায়েলি তাদের বসতি থেকে বাস্তুচ্যুত হবে। ইসরায়েলিদের পরিকল্পনা হলো লেবাননের বেসামরিকদের হত্যা করা এবং গ্রাম খালি করা যেন সবার মাঝে আতঙ্ক তৈরি হয়। আমি তাদের বলব, আপনাদের এই চেষ্টা ব্যর্থ হয়েছে।”

তিনি জানিয়েছেন, লেবাননে ইসরায়েলি সেনাদের স্থল হামলা পুরোপুরি ব্যর্থ হয়েছে।  

গত সপ্তাহে লেবাননে সীমিত ও আঞ্চলিক স্থল হামলা শুরুর ঘোষণা দেয় দখলদার ইসরায়েল। তারা লেবাননের বিভিন্ন গ্রাম দিয়ে ঢোকার চেষ্টা করে। তবে ওই সময় হিজবু্ল্লাহর যোদ্ধাদের তীব্র প্রতিরোধের মুখে পড়ে ইসরায়েলি বাহিনী। এতে স্থল হামলা শুরুর প্রথম দিনই অন্তত ৮ সেনা প্রাণ হারায়।

দখলদার ইসরায়েলি সেনারা প্রথমে লেবাননের পূর্ব দিক দিয়ে ঢোকার চেষ্টা করে। ওইদিক দিয়ে ব্যর্থ হওয়ার পর দেশটির দক্ষিণপূর্বাঞ্চল দিয়ে ঢোকার চেষ্টা চালাচ্ছে তারা। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) আরবি মুখপাত্র আজ মঙ্গলবার এই তথ্য জানিয়েছেন।

সূত্র: আলজাজিরা

এমটিআই