ইসরায়েল যদি হামলা চালায় তাহলে তাদের লক্ষ্য করে আবারও হামলা চালানো হবে বলে নতুন করে সতর্কতা দিয়েছে ইরান। তবে দেশটি জানিয়েছে, তারা কোনো আঞ্চলিক যুদ্ধ চায় না।

গত মঙ্গলবার দখলদার ইসরায়েলকে লক্ষ্য করে ১৮১টি ব্যালিস্টিক মিসাইল ছোড়ে ইরান। তেহরানের পক্ষ থেকে জানানো হয় হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়া, হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ এবং তাদের কমান্ডারদের হত্যার প্রতিশোধ নিতে ইসরায়েলে এই হামলা চালানো হয়েছে।

ইরানের অভূতপূর্ব মিসাইল হামলার পর পাল্টা হামলার হুমকি দিয়ে আসছে দখলদার ইসরায়েল।

তবে ইসরায়েল হামলা চালালে পাল্টা হামলা চালানো হবে জানিয়ে ইরানি পররাষ্ট্রমন্ত্রী মিসরের পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন, “আমরা যুদ্ধের জন্য ভীত নয়। ইহুদিবাদী সরকারের নতুন যে কোনো আগ্রাসনের কঠোর এবং উপযুক্ত জবাব দেওয়া হবে।”

মিসরের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আজ সোমবার টেলিফোনে কথা বলেন ইরানি মন্ত্রী আব্বাস আরাগছি।

ব্যালিস্টিক মিসাইল ছোড়ার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু হুমকির সুরে বলেন, ইরান এই হামলা চালিয়ে ‘বড় ভুল’ করেছে এজন্য তাদের ‘চরম মূল্য’ দিতে হবে।

হামলার পর পর ইরানে পাল্টা হামলা চালাতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা শুরু করে দখলদার ইসরায়েল। ওই সময়ই ইরানের সেনাপ্রধান স্পষ্ট করে জানান, ইসরায়েল যদি ইরানকে লক্ষ্য করে হামলা চালায় তাহলে তাদের গুরুত্বপূর্ণ অবকাঠামোকেও লক্ষ্যবস্তুতে পরিণত করবেন তারা।

সূত্র: এএফপি

এমটিআই