২০২৪ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা শুরু হচ্ছে আজ ৭ অক্টোবর মঙ্গলবার থেকে। প্রথম দিন বাংলাদেশের স্থানীয় সময় বেলা সাড়ে ৩টার দিকে চিকিৎসা বিভাগে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

সুইডেনের রাষ্ট্রায়ত্ব প্রতিষ্ঠান সুইডিশ রয়্যাল অ্যাকাডেমির আওতাধীন নোবেল কমিটি আজ মঙ্গলবার স্টকহোমে চিকিৎসা বিজ্ঞানে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করবে। চলতি বছর চিকিৎসা বিজ্ঞানে বিশেষ অবদান রাখার জন্য যাদের মনোনীত করেছে নোবেল কমিটি, তাদের মধ্যে থেকেই এক বা একাধিক জনের নাম ঘোষণা করা হবে।

১৯০১ সাল থেকে দেওয়া হচ্ছে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার নোবেল। এ পুরস্কারটির নামকরণ করা হয়েছে সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের নাম অনুসারে। ঊনবিংশ শতকের এই বিজ্ঞানী শক্তিশালী বিস্ফোরক ডিনামাইট আবিষ্কার করে বিপুল অর্থের মালিক হয়েছিলেন। তিনি উইল করে গিয়েছিলেন যে তার যাবতীয় অর্থ থেকে যেন প্রতি বছর পদার্থ, রসায়ন, চিকিৎসা, শান্তি ও সাহিত্য— এই ৫টি খাতে বিশেষ অবদান রাখা ব্যক্তিদের পুরস্কার প্রদান করা হয়। এই পুরস্কারের নামকরণ হবে তার নামে। ১৯৬৯ সাল থেকে এই ৫ বিভাগের সঙ্গে যুক্ত হয় অর্থনীতিও।

আজ চিকিৎসা বিভাগে বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে উদ্বোধন হচ্ছে ২০২৪ সালের নোবেল আনুষ্ঠানিকতা। আগামী ১৪ অক্টোবর পর্যন্ত বাকি ৫ বিষয়ে বিজয়ীদের নাম ঘোষণা করবে কর্তৃপক্ষ।

কমিটির ওয়েবসাইট থেকে জানা গেছে, আজ ০৭ অক্টোবর চিকিৎসা, ০৮ অক্টোবর পদার্থবিজ্ঞান, ০৯ অক্টোবর রসায়ন, ১০ অক্টোবর সাহিত্য ক্যাটাগরিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

১১ অক্টোবর ঘোষণা করা হবে এ পুরস্কারের সবচেয়ে আকর্ষণীয় ক্যাটাগরি শান্তিতে নোবেলজয়ীর নাম। তার তিন দিন পর ১৪ অক্টোবর সর্বশেষ অর্থনীতি বিভাগে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।

নোবেল পুরস্কারের জন্য প্রতিবছর ৩০০ জনের একটি তালিকা তৈরি করা হয়। এরপর যাচাই বাছাই শেষে অল্প কয়েক জনকে মনোনীতি করা হয়। তারপর মনোনীতদের মধ্যে এক বা একাধিক জনকে দেওয়া হয় পুরস্কার।

এক সময় মনোনীতদের নাম ঘোষণা করা হতো, ১৯৫০ সাল থেকে মনোনীতদের নাম ঘোষণা করা বন্ধ করে দিয়েছে নোবেল কমিটি।