ইসরায়েলের তৃতীয় বৃহত্তম শহর হাইফায় রোববার সারা রাত রকেট হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহ। রাষ্ট্রটির প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে গত রাতে হাইফাকে লক্ষ্য করে অন্তত ১২০টি রকেট ছুড়েছে হিজবুল্লাহ।

হাইফার প্রশাসনিক কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা জানিয়েছেন, ইসরায়েলের গুরত্বপূর্ন এই বন্দর শহরে এই প্রথম এমন হামলা ঘটল।

এয়ার ডিফেন্স সিস্টেমের মাধ্যমে অবশ্য ১১৫টি রকেট লক্ষ্যবস্তুতে আঘাত হানার আগেই ধ্বংস করে ফেলেছে আইডিএফ। তবে ৫টিকে ধ্বস করা যায়নি। আর এই ৫টি রকেটের আঘাতে হইফায় আহত হয়েছেন অন্তত ৮ জন, তাদের মধ্যে ১ জনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের সবাইকে শহরের রামবাম হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে দেখা গেছে রকেট হামলার জেরে হাইফার বন্দরে থাকা কয়েকটি নৌকায় আগুন ধরে গেছে। এছাড়া কয়েকটি আবাসিক ভবনে অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটেছে বলে জানা গেছে।

হাইফার মেয়র ইওনা ইয়াহাভ সোমবার ভোরে রকেটের আঘাতে বিধ্বস্ত কয়েকটি এলাকা সরেজমিন পরিদর্শন করতে গিয়েছিলেন। সেখানে অপেক্ষমান সাংবাদিকদের তিনি বলেন, “এই প্রথম হাইফায় সত্যিকারের ধ্বংসাত্মক হামলার ঘটনা ঘটল এবং আমি আশা করছি এটিই শেষ হামলা হবে। হামলায় যা যা ধ্বংস হয়েছে, তা মেরামত করা হবে। পৌরসভার লোকজন এই মেরামতের কাজ দেখভাল করবে।”

হামলার দায় স্বীকার করে সোমবার সকালে একটি বিবৃতি দিয়েছে হিজবুল্লাহ। সেখানে বলা হয়েছে, লেবাননে ইসরায়েলি অভিযানের প্রতিবাদে এই রকেট হামলা চলিয়েছে গোষ্ঠীটি।

সূত্র : টাইমস অব ইসরায়েল, জেরুজালেম পোস্ট

এসএমডব্লিউ