কানাডার একটি রেস্তোরাঁর বাইরে হাজার হাজার ভারতীয় শিক্ষার্থীকে লাইন ধরে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। জানা গেছে, রেস্তোরাঁয় ওয়েটারের চাকরির ইন্টারভিউ দিতে সেখানে গিয়েছিলেন তারা।

মেঘ আপডেট নামের একটি এক্স অ্যাকাউন্ট থেকে ওই রেস্তোরাঁর একটি ভিডিও প্রকাশ করা হয়। এরপর ভিডিওটি রাতারাতি ভাইরাল হয়।

ভিডিওটির শিরোনামে লেখা হয়েছে, “কানাডায় ভয়ংকর চিত্র। প্রায় ৩ হাজার শিক্ষার্থী (বেশিরভাগ ভারতীয়) ওয়েটার এবং সার্ভেন্টের চাকরির জন্য ব্রাম্পটনের একটি রেস্তেরাঁর বাইরে লাইন ধরেছে। সম্প্রতি রেস্তোরাঁটি নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। ট্রুডোর কানাডায় কী বেকারত্ব চলছে? ভারত থেকে যারা বড় হওয়ার স্বপ্ন নিয়ে কানাডায় যাওয়ার পরিকল্পনা করছেন তাদের আরও গভীরভাবে ভাবতে হবে।”

তান্দুরি নামের ওই রেস্তোরাঁটি সেখানে নতুন খোলা হয়েছে। এরপর এটি নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। যেটি দেখে হাজার হাজার শিক্ষার্থী জড়ো হয়।

ভিডিওটি ভাইরাল হওয়ার পর অনেকেই বলছেন, এই মুহূর্তে যারা অন্যদেশে গিয়ে প্রতিষ্ঠিত হওয়ার কথা ভাবছেন তাদের নতুন করে আবারও ভাবা উচিত। কারণ পুরো বিশ্বেই এখন বেকারত্ব ও অর্থনৈতিক সমস্যা দেখা যাচ্ছে।

তবে অনেকে আবার বলছেন, কানাডায় রেস্তোরাঁয় চাকরি করার আগ্রহের বিষয়টি বেশ স্বাভাবিক। কারণ অনেক শিক্ষার্থী পড়াশোনার পাশপাশি খণ্ডকালীন চাকরি করেন। যেসব শিক্ষার্থী নতুন রেস্তোরাঁর সামনে জড়ো হয়েছেন তাদের সবাই খণ্ডকালীন চাকরিই করতে এসেছেন।

এছাড়া এত সংখ্যক শিক্ষার্থীকে ওয়েটারের চাকরির জন্য লাইন ধরাকে আবার বেকারত্বও বলা যাবে না। কারণ এই ধরনের চাকরিপ্রার্থীর সংখ্যা সবসময় বেশি থাকে।

সূত্র: এনডিটিভি

এমটিআই